বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী করে তামাকের সহজলভ্যতা কমানো হোক

প্রেস বিজ্ঞপ্তি: আজ শনিবার (২১ নভেম্বর) ২০২০ তারিখে তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) এর আয়োজনে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী প্রসঙ্গে মাননীয় সংসদ সদস্য, ওয়াসিকা আয়শা খান আলোচনা করেন। আলোচনায় তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী বিষয়ে তিনি বলেন তামাক ব্যবহার নিয়ন্ত্রণের জন্য সকল ধরনের তামাক বলতে জর্দা, গুল ও সাদাপাতা নিয়ন্ত্রন করতে হবে এবং এর জন্য প্রয়োজন বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী করে এবং পাশাপাশি সচেতনতার সৃষ্টি করে ব্যবহার কমানো যাবে।
বর্তমান তামাক নিয়ন্ত্রণ আইনে সচিত্র সর্তকবানী প্রদান বাধ্যতামূলক কিন্তু বাজারে নানান ধরনের কৌটার সাইজ থাকার কারনে আইন বাস্তবায়ন করা হচ্ছে না। সেইজন্য একক সাইজ নির্ধারন করা প্রয়োজন। এ ক্ষেত্রে সংশোধনীর জন্য সরকারকে তথ্য দিয়ে সহায়তা করতে হবে।
যারা খুচরা বিক্রি করেন তাদের কোন লাইসেন্স নাই। খুচরা বিক্রি নিয়ন্ত্রণ করা প্রয়োজন আর তা না হলে ব্যবহারকারীর কাছে এ সকল পন্য সহজলভ্য হয়ে পড়ছে এবং আল্প আয়ের ব্যবহারকারী এ ক্ষতিকর পন্য ব্যবহার চালিয়ে যাচ্ছে। আর তাই প্রয়োজন খুচরা বিক্রি বন্ধ করার যা আইন সংশোধনী এনে খুচরা বিক্রি বন্ধ করতে হবে।
সংবাদ প্রেরক মো: রাশেদুজ্জামান,গবেষক, তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) ঢাকা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.