বিদেশিদের ইউক্রেনে এসে যুদ্ধের আহ্বান জেলেনস্কির

বিটিসি আন্তর্জাতিক ডেস্কএবার বিদেশিদের ইউক্রেনে এসে রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বিদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন, যেন তারা একটি বিদেশি বাহিনী গঠন করে রুশদের বিরুদ্ধে যুদ্ধ করেন।
আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বার্তায় জেলেনস্কি বলেন, ‘সারা পৃথিবীর নাগরিক, ইউক্রেন, শান্তি ও গণতন্ত্রের বন্ধুদের’ প্রতি আহ্বান, রুশদের প্রতিহত করুণ।
জেলেনস্কি বলেন, কেউ যদি ইউক্রেনের প্রতিরক্ষায় যোগ দিতে চান, তিনি এসে ইউক্রেনীয়দের পাশাপাশি যুদ্ধ করতে পারেন।
উল্লেখ্য, ইউক্রেন ন্যাটো সামরিক জোটের সদস্য না হওযায় পশ্চিমা দেশগুলো অস্ত্র দিয়ে সাহায্য করলেও এ যুদ্ধে সরাসরি সৈন্য পাঠাচ্ছে না।
তবে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ স্ট্রাস আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) বলেছেন, কোনো ব্রিটিশ নাগরিক যদি ইউক্রেনে গিয়ে যুদ্ধ করতে চায়- তাহলে তারা একে সমর্থন দেবেন।
এদিকে, দেশটির গুরুত্বপূর্ণ শহর খারকিভে রুশ ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে রাস্তায় রাস্তায় যুদ্ধ চলছে এবং এর নানা ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।
এরই একটি ভিডিওতে ইউক্রেনীয় সৈন্যদের একটি দলকে দেখা যাচ্ছে। তারা একটি দেয়ালের আড়ালে অবস্থান নিয়েছেন এবং একজন সৈন্যকে কাঁধ-থেকে-নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ছুঁড়তে দেখা যাচ্ছে।
চলমান এ সংঘাতে এ পর্যন্ত পৌনে ৪ লাখ বাসিন্দা দেশ ছেড়ে পালিয়েছে বলেই জানিয়েছে জাতিসংঘ।
অন্যদিকে, ইউক্রেনে এ পর্যন্ত ৪ হাজার ৩০০ জন রুশ সৈন্য নিহত হয়েছেন বলে দাবী করেছেন দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়া।
আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) এক ফেসবুক পোস্টে চলমান যুদ্ধে রুশ ক্ষয়ক্ষতির একটি তালিকা প্রকাশ করে তিনি এ দাবি করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.