বিক্ষোভে ফেটে পড়েছেন রাবি শিক্ষার্থীরা: মহাসড়ক অবরোধ

ছবি : সৈয়দ নাবিল

 

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়। সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে । তারা সড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়। এসময় তারা কোটা সংস্কারের জন্য ৭২ ঘন্টার আল্টিমেটাম দেন।

এর আগে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনে ঢাকায় পুলিশের গুলিতে এক ছাত্র নিহত হয়েছেন এমন গুজবে গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী বিক্ষোভে ফেটে পড়েন। হল থেকে বের হয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে তারা। পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে। এ সময় তারা রাস্তায় আগুন জালিয়ে মহাসড়ক অবরোধ করে।পরে রাত আড়াইটার দিকে তারা মহাসড়ক ছেড়ে ক্যাম্পাসে ফিরে যায়।

প্রত্যাক্ষদর্শীরা জানান, সোমবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তৃতীয় দফা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে। সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে আসে। পরে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এতে রাস্তার দু’পাশে হঠাৎ যানযট সৃষ্টি হয়। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাস ছেড়ে যায়নি বলেও জানা গেছে।

ছবি : সৈয়দ নাবিল

শিক্ষার্থীদের দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিধা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।
আন্দোলনের সমন্বয়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে আজ ক্লাস বর্জন করা হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবো। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা মহাসড়ক অবরোধ করবো।’

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা। সর্বশেষ রবিবার (৮ এপ্রিল) বিকাল ৪টা থেকে ৮টা এবং রাত দেড় টায় দুই দফা মহসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এর আগে রাত ৮টার দিকে সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। সোমবার থেকে সারাদেশে বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচির আওতায় থাকবে। ক্লাস বর্জনের কর্মসূচি রাজশাহী বিশ্ববিদ্যালয়েও চলবে বলে জানান কোটা সংষ্কার আন্দোলনের রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ।

তিনি বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচির সিদ্ধান্ত অনুযায়ী ক্লাস বর্জনের ঘোষণা দেওয়া হয়েছে। আমরাও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ কর্মসূচি পালন করে যাবো।’ নতুন এ কর্মসূচির প্রসঙ্গে তিনি বলেন, ‘সারাদেশে শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। আর এ পরিপ্রেক্ষিতেই এ নীরব কর্মসূচির ঘোষণা।’

এর আগে রোববার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-রাজশাহী মহাসড়ক চার ঘণ্টা অবরোধ করে আন্দোলন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে রাত সাড়ে আটটার দিকে এ কর্মসূচি প্রত্যাহার করে নেয় তারা। এর আগে বেলা ৩টার দিকে তারা ক্যাম্পাসে পদযাত্রা করে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.