বিক্ষোভের জেরে ভারত জাপানের সঙ্গে বন্দর চুক্তি বাতিল করলো শ্রীলংকা

(বিক্ষোভের জেরে ভারত জাপানের সঙ্গে বন্দর চুক্তি বাতিল করলো শ্রীলংকা)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দেশ জুড়ে বিক্ষোভের জেরে ভারত এবং জাপানের সঙ্গে বন্দর চুক্তি বাতিল করেছে শ্রীলঙ্কা। বন্দরের বেসরকারিকরণের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরে বিক্ষোভ চলছিল সেখানে। তাই শেষ পর্যন্ত চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেয় প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সরকার।
২০১৯ সালে কলম্বো বন্দরের পূর্ব প্রান্তে একটি টার্মিনাল গড়তে ভারত এবং জাপানের সঙ্গে চুক্তি হয় শ্রীলঙ্কার। এর আওতায় টার্মিনালের ৪৯ শতাংশ মালিকানা ভারত ও জাপানের হাতে এবং বাকি ৫১ শতাংশ শ্রীলঙ্কার হাতে থাকবে বলে ঠিক হয়েছিল। ভারতের তরফে বিনিয়োগকারী ছিল আদানি গ্রুপ।
কিন্তু বন্দরের বেসরকারিকরণের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাতে শুরু করে দেশটির ২৩টি শ্রমিক সংগঠন এবং বিরোধী দলগুলো। ঐ টার্মিনালের ১০০ শতাংশ মালিকানাই বন্দর কর্তৃপক্ষের হাতে রাখতে হবে বলে দাবি ওঠে। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষকেও এগিয়ে আসতে হয়।
তিনি জানান, সমুদ্রপথে বিদেশ থেকে আমদানিকৃত পণ্য কলম্বো হয়ে ভারতে পৌঁছে দেওয়া হয়। চুক্তি বাতিল হলে তাতে অনেক ক্ষতি হয়ে যাবে। কিন্তু প্রেসিডেন্টের বার্তাও টলাতে পারেনি বিক্ষোভকারীদের। বরং দেশের সাধারণ মানুষও তাতে যোগ দেন। শুধু তাই নয়, রাজাপক্ষ সরকারের অনেক মন্ত্রী-আমলাও এই বেসরকারিকরণের বিরুদ্ধে প্রকাশ্যে সরব হন। তাতেই চুক্তি বাতিল করতে বাধ্য হয় শ্রীলঙ্কা সরকার। (সূত্র: আনন্দ বাজার)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.