বাভুমা-রিজা তাণ্ডবে হোয়াইটওয়াশ আয়ারল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার ভিত রীতিমত কাঁপিয়ে দিয়েছিল আয়ারল্যান্ড। তবে টি-টোয়েন্টিতে চিত্র পুরো উল্টো। প্রোটিয়াদের শক্তিমত্তার সামনে দাঁড়াতেই পারেনি আইরিশরা। ধারাবাহিকতা ধরে রেখে প্রথম দুই ম্যাচের মতো শেষ ম্যাচেও স্বাগতিকদের উড়িয়ে দিয়ে হোয়াইটওয়াশ করে ছেড়েছে টেম্বা বাভুমার দল।
প্রথম দুই ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকা শনিবার বেলফাস্টে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৪৯ রানে পরাজিত করে। ম্যাচে দক্ষিণ আফ্রিকার হয়ে ওপেনিংয়ে তৃতীয় সর্বোচ্চ জুটি গড়েন টেম্বা বাভুমা ও রিজা হেন্ড্রিকস।
এদিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুই অধিনায়ক বাভুমা ও ওপেনার রিজার ব্যাটে উড়ন্ত সূচনা পায় প্রোটিয়ারা। উদ্বোধনী জুটিতে দুজনে এনে দেন ১২৭ রান। যদিও এজন্য তাদের মোকাবেলা করতে হয়েছে ১৫.২ ওভার।
এসময়ে হেন্ড্রিকস ৪৮ বলের মোকাবেলায় ৭টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ৬৯ রান করে আউট হন। আর ৫১ বলের মোকাবেলায় ৬টি চার ও ২টি ছক্কায় ক্যারিয়ার সেরা ৭২ রানের ইনিংস খেলা বাভুমা আউট হন ১৮তম ওভারের পঞ্চম বলে গিয়ে। শেষদিকে ১৭ বলে ৩৬ রানের ঝড়ো ইনিংস খেলেন ডেভিড মিলার।
যাতে নির্ধারিত ২০ ওভারে শেষে ২ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ১৮৯ রান। যে লক্ষ্যে খেলতে নেমে আইরিশরা উইকেট হারিয়ে ফেলে দ্বিতীয় ওভারেই। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় দলটি চাপে পড়ে যায়।
শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ দাঁড়ায় ১৪০ রান। দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান আসে অধিনায়ক অ্যান্ডি বালবির্নির ব্যাট থেকে। এছাড়া ২২ রান করেন ক্রেইগ ইয়ং। প্রোটিয়াদের পক্ষে জর্জ লিন্ডে, লিজাড উইলিয়ামস ও উইয়ান মুল্ডার দুটি করে উইকেট শিকার করেন। টেম্বা বাভুমা ম্যাচ সেরা এবং ডেভিড মিলার সিরিজ সেরা নির্বাচিত হন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.