বাগমারায় বারনই নদীতে অভিযান পরিচালনায় অবৈধ সুতিজাল উচ্ছেদ

প্রতীকী ছবি
বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে অবৈধ সুতিজাল উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। বারনই নদীর মোহনগঞ্জ, হাসনিপুর এবং আচিনঘাট এলাকায় নদীতে অবৈধ ভাবে সুতিজাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে আসছিল নয়ন হালদার সহ আরো দুইজন ব্যক্তি।
আজ মঙ্গলবার সকালে বারনই নদীর তিনটি স্থানে উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল করিমের নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান উপস্থিত ছিলেন।
অভিযানে সুতিজাল উচ্ছেদ করে তা ঘটনাস্থলে জনসম্মুখে আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়েছে। বারনই নদীতে পানির স্বাভাবিক গতি প্রবাহ বন্ধ করে জোরপূর্বক সুতিজাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ শিকার শুরু করে আসছিল তারা। মৎস্য আইন অমান্য করে সকল প্রকার মাছ শিকার করে আসছিলেন সুতিজালের মালিকরা।
নদীতে সুতিজাল দিয়ে মাছ শিকারের ফলে কৃত্রিম ভাবে নদীতে স্রোতের সৃষ্টি করা হয়। এর কারনে সুতিজালের এক পাশে পানির উচ্চতা বৃদ্ধি পায়। ফলে ওই এলাকার জমিতে ফসলের চাষাবাদ ব্যাহত হয়।
স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে অভিযান পরিচালনা করেন মৎস্য কর্মকর্তা। সুতিজালের কারনে ওই নদী দিয়ে কোন মাছ বের হওয়ার সুযোগ পেত না। যে সকল মাছ নদীতে চলাচল করে তা ওই সুতিজালের মধ্যে দিয়েই যেতে হতো।
সুতিজালের ভিতরে কোন মাছ প্রবেশ করলে সে আর বের হওয়ার সুযোগ পেত না। ফলে ছোট বড় সব ধরনের মাছ ফাঁদে পড়তো। অবৈধ ভাবে পোনা মাছ নিধনের অভিযোগে সুতিজাল উচ্ছেদ অভিযান চলছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.