বাগমারায় পবিত্র কোরআন শরীফ নিয়ে কূটুক্তির জেরে সংঘর্ষ, পুলিশসহ আহত-১৫


বাগমারা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় কুমিল্লার ঘটনার জের পবিত্র কোরআন শরীফ সহ মহানাবী (সাঃ) কে নিয়ে কূটুক্তি করায় রিপন কুমার (৩০) নামে এক হিন্দু যুবকের সাথে কথা কাটাকাটির ঘটনায় সংঘর্ষ ও পুলিশের রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে।
এতে কয়েকজন পুলিশসহ অন্তত ১৫ জন স্থানীয় মুসলী আহত হয়েছে।
রিপন আজ বৃহস্পতিবার বেলা ৪ টার দিকে নিউ মার্কেটেই ঘুরাফেরা করছিল। এক সময় স্থানীয় অন্য দোকানীদের সাথে কুমিল্লার পবিত্র কোরআন শরীফ নিয়ে ঘটনার বিষয় ভিন্ন মতসহ মহানাবী (সাঃ) কে নিয়ে কূটুক্তি করে। এতে তার সঙ্গে অন্যদের কথাকাটাকাটি মঝে ধস্তাধস্তি হয়। সেখানে উত্তেজিত জনতা তাকে ওই দোকান থেকে বের করার চেষ্টা চালায়। পরে পুলিশ ঘটনাস্থলে এসে তাকে উদ্ধার করে।
স্থানীয় একাধিক সুত্রে জানা গেছে, রিপন উপজেলার বড়বিহানালী গ্রামের রঞ্জিতের ছেলে। সে ভবানীগঞ্জ নিউমার্কেটে আনান্দ টেইলার্স এন্ড ফেব্রিক্স এ সেল্সম্যান কর্মচারী। ভবানীগঞ্জ নিউ মার্কেটের আনন্দ টেইলার্সের কর্মচারী রিপন (৩২) নামে এক যুবক আজ বৃহস্পতিবার বেলা ৪ টার দিকে নিউ মার্কেটেই ঘুরাফেরা করছিল।
এক সময় স্থানীয় অন্য দোকানীদের সাথে কুমিল্লার পবিত্র কোরআন শরীফ নিয়ে ঘটনার বিষয় ভিন্ন মতসহ মহানাবী (সাঃ) কে নিয়ে কূটুক্তি করে। এতে তার সঙ্গে অন্যদের কথাকাটাকাটি মঝে ধস্তাধস্তি হয়।
বিষয়টি ছড়িয়ে পড়লে বাজারের ব্যবসায়ীরা রিপনের বিচারের দাবীতে প্রতিবাদ মূখর হলে মুহূর্তের মধ্যে রণক্ষেত্র পরিনত হয় ভবানীগঞ্জ নিউ মার্কেট এলাকা। উত্তেজনার শুরুতেই রিপন পাশের একটি দোকানে আশ্রয় নেয়। সেখানে উত্তেজিত জনতা তাকে ওই দোকান থেকে বের করার চেষ্টা চালায়। পরে পুলিশ ঘটনাস্থলে এসে তাকে উদ্ধার করে।
বিকাল ৪টার দিকে পবিত্র কোরআন শরীফ সহ মহানবী (সাঃ) কে নিয়ে কূটুক্তি করার খবরটি ছড়িয়ে পড়লে নিউ মার্কেট সহ আশপাশের ব্যবসায়ী এবং স্থানীয় লোকজন জড়ো হয় নিউ মার্কেটে।
খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা নির্বাহী কর্মকতা সহ বাগমারা থানা পুলিশ।
পরে সেখানেই তার নিরাপত্তার লক্ষ্যে ঘিরে রাখে পুলিশ। নিউ মার্কেটের ওই দোকানে উত্তেজিত জনতা ঘেরাও করার চেষ্টা করতে গেলে পুলিশ তাৎক্ষনিক ভাবে লাঠিচার্জ করে। নিউ মার্কেটের ভেতরেই চলে প্রশাসন এবং জনতার ধাওয়া পাল্টা ধাওয়া।
এ সময় পুলিশ সহ প্রশাসনের জিম্মায় থাকায় উত্তেজিত জনতা রিপনের কোন ক্ষতি করতে পারেনি। এদিকে নিউ মার্কেট থেকে ওই কূটুত্তিকারী যুবককে পুলিশ ও প্রশাসন উদ্ধার করে থানায় নেয়ার সময় বিক্ষুব্ধ জনতা রিপনকে লক্ষ্য করে পুলিশের গাড়িতে মুসল্লিরা ইট পাটকেল নিক্ষেপের ঘটনায় ঘটে।
পরিস্থিতি সামাল দিতে নিউ মার্কেট চত্বরে প্রশাসনের পক্ষ থেকে পাঁচরাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করা হয়। এতে কয়েকজন পুলিশ ও অন্ততঃ ১৫ জন স্থানীয় লোক আহত হয়। এদিকে সন্ধ্যার দিকে রাজশাহী পুলিশের উর্দ্ধতন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন। পুনরায় যেন বিশৃঙ্খলা ঘটাতে না পারে সে জন্য নিউ মার্কেট এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
এ ব্যাপারে বাগমারা থানার ভার প্রাপ্ত কর্মকর্তা মোস্তাক আহম্মেদ এর সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি রিসিব করেননি।
তবে এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান বিটিসি নিউজকে বলেন, পবিত্র কোরআন শরীফ নিয়ে হিন্দু এক যুবকের কূটুক্তির ঘটনায় বিশৃংখলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক করতে নিউ মার্কেটের ভিতরেই রাবার বুলেট নিক্ষেপ করা হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে তিনি দাবি করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.