বাখমুত নিয়ে কড়া বার্তা জেলেনস্কির

সংগৃহীত ছবি।

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া জ্বলন্ত ফসফরাসের গোলা ছুঁড়ছে বলে দাবি সাংবাদিকদের। বাখমুতে রাশিয়ার উপর আরও চাপ তৈরির কৌশল জেলেনস্কির। ইউক্রেনের সেনাপ্রধানদের সঙ্গে মঙ্গলবার (১৪ মার্চ) জরুরি বৈঠক করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
ভিডিও বার্তায় তিনি জানিয়েছেন, বাখমুত এলাকায় ইউক্রেন সর্বোচ্চ শক্তি প্রয়োগ করবে। রাশিয়ার সেনাকে উচিত শিক্ষা দেওয়া হবে। কোনোভাবেই রাশিয়ার সেনাকে ছেড়ে দেওয়া হবে না। বস্তুত, বাখমুত ডোনেটস্ক এলাকার একটি গুরুত্বপূর্ণ জায়গা।

রাশিয়া জ্বলন্ত ফসফরাসের গোলা ছুঁড়ছে বলে দাবি সাংবাদিকদের।

গত কয়েকমাস ধরে তুমুল লড়াই চলছে বাখমুতে। রাশিয়া দাবি করেছিল, এলাকাটি তাদের দখলে আছে। কিন্তু ইউক্রেন তা অস্বীকার করেছে। কৌশলে বাখমুতের গুরুত্ব নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতান্তর আছে।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন, বাখমুত কৌশলগতভাবে তত গুরুত্বপূর্ণ নয়। তবে রাশিয়ার কাছ থেকে বাখমুত ছিনিয়ে নেয়ার অন্য তাৎপর্য আছে। ইউক্রেন সেনার কম্যান্ডার অবশ্য এই বক্তব্যের সঙ্গে সম্মত নন।
তার বক্তব্য, কৌশলগত দিক থেকে বাখমুত অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে কারণেই ওই এলাকায় রাশিয়াকে কার্যত চেপে ধরা হয়েছে। ইউক্রেনে ফ্রন্ট লাইনে কর্মরত এএফপি এর সাংবাদিকেরা জানিয়েছেন, রাশিয়ার সেনা জ্বলন্ত ফসফরাস গোলা ছুঁড়েছে। তবে সেই গোলা কোথায় এবং কেন ছোঁড়া হয়েছে, তা এখনো স্পষ্ট নয়।
সাংবাদিকদের বক্তব্য, গোলাগুলি ক্ষেত লক্ষ্য করে ছোঁড়া হয়। এর ফলে ফসল নষ্ট হয়। সেখানে সবুজের উপর সাদা ক্রস লাগানো একটি গাড়ি ছিল, যা ইউক্রেনের সেনার গাড়ি। সেখান থেকে কিছু মিটার দূরে গ্রাম।

কৌশলগত দিক থেকে বাখমুত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১৯৮০ সালের জেনেভা কনভেনশন অনুযায়ী, গ্রাম লক্ষ্য করে এমন গোলা ছোঁড়া যায় না। তবে সেনার দিকে যায়। রাশিয়ার সেনা নিয়ম ভেঙেছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.