বাইডেন-মোদি বৈঠকে যা পেতে যাচ্ছে ভারত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জি-২০ সম্মেলনে অংশ নিতে এক এক করে বিশ্বনেতারা আসতে শুরু করেছেন ভারতের দিল্লিতে। এবার এলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামেন তিনি। এসেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন বাইডেন।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস বলছে, জি-২০ সম্মেলনের অংশ নেওয়ার পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করছেন বাইডেন। এ সময় ফাইটার জেটি ইঞ্জিন, ড্রোন, ৪জি ও ৫জি প্রযুক্তি নিয়ে এই দুই নেতার আলোচনা করেছেন।
এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম ভারতের মাটিতে পা রাখলেন বাইডেন। করোনা পজিটিভ হওয়ায় তাঁর স্ত্রী জিল বাইডেন আসতে পারেননি। তবে বাইডেনের করোনা নেগেটিভ।
এর আগে সম্মেলন সামনে রেখে স্ত্রীসহ ভারতে এসে নামেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। জি-২০ সম্মেলন প্রসঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক বলেন, ‘সম্মেলনে অংশ নেওয়া আমার জন্য বিশেষ কিছু। আমি একটি স্পষ্ট বিষয় নিয়ে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে চলেছি। আর তা হলো বিশ্ব অর্থনীতিকে স্থিতিশীল ও আন্তর্জাতিক সম্পর্ক তৈরি করা।’
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ৪৩ বছর বয়সী সুনাক বলেন, ভারতে আসতে পেরে তিনি যারপনাই আনন্দিত। ভারত সবসময় তাঁর কাছে খুবই কাছের ও প্রিয়। এ সময় তাঁর সঙ্গে স্ত্রীও ছিলেন। সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও তিনি বৈঠক করবেন।
শনিবার (৯ সেপ্টেম্বর) দিল্লিতে শুরু হচ্ছে দুদিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে ৩০ জনের বেশি রাষ্ট্রপ্রধান এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি ও ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধান উপস্থিত থাকবেন।
এর বাইরে বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে। সম্মেলনে অংশ নিতে এরই মধ্যে ভারতে গেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে বৈঠক সম্পন্ন হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.