বাংলাদেশ-উজবেকিস্থানের মধ্যে স্বাস্থ্য খাতে কাজ করার সুযোগ

বিটিসি নিউজ ডেস্ক: স্বাস্থ্য ও ওষুধ খাতে গবেষণা ও বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি দক্ষ জনসম্পদ গড়ে তোলার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও উজবেকিস্থান। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলামের সাথে তাসখন্দ ফার্মাসিউটিক্যাল ইনস্টিটিউটের রেক্টর প্রফেসর ড. রিজাইভ কামালের মধ্যে সোমবার এক বৈঠকে বিষয়টি আলোচিত হয়।
দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রদূত ড. ইসলাম বাংলাদেশের ঔষুধ শিল্পের অগ্রযাত্রা ও অর্জনের প্রতি আলোকপাত করে বলেন  যে, অভ্যন্তরীণ চাহিদার প্রায় ৯৮ শতাংশ মিটিয়ে বাংলাদেশের ওষুধ আজ বিশ্বের বহু দেশে রফতানি হচ্ছে।
ওষুধ শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের যোগ্যতা, পরিশ্রম ও আন্তরিকতার পাশাপাশি তিনি উৎপাদিত ওষুধের গুনগত মান ও এ শিল্পে উন্নত প্রযুক্তির ব্যবহার এ সফলতার অন্যতম কারণ বলে আখ্যায়িত করেন। ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের ফার্মাসিস্টরা অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে কাজ করছে উল্লেখ করে তিনি বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ফার্মাসি অধ্যয়ন ও গবেষণার বিষয়ে রেক্টর প্রফেসর কামালকে অবহিত করেন।
রেক্টর ড. কামাল তাসখন্দ ফার্মাসিটিকাল ইনস্টিটিউটের শিক্ষা, গবেষণা, প্রশিক্ষণ ও প্রকাশনা সম্পর্কে রাষ্ট্রদূতকে ধারনা দেন এবং দক্ষিণ এশিয়াসহ এশিয়ার যেসকল দেশের প্রতিষ্ঠানগুলোর সাথে তাদের সহযোগিতা বিদ্যমান রয়েছে তার ধরন, প্রকৃতি ও সুবিধাসহ তুলে ধরেন।
আগামীতে ফার্মাসি বিষয়ে ছাত্র শিক্ষা, গবেষণা ও প্রযুক্তি বিনিময়ের পাশাপাশি ওষুধ খাতে বাংলাদেশ-উজবেকিস্তানের মধ্যকার বিরাজমান সম্পর্ককে আরও গতিশীল ও ফলপ্রসূ করার  লক্ষ্যে এক সাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করার মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি ঘটে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.