বাংলাদেশের সামনে আফগান চ্যালেঞ্জ

বিটিসি স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ বেশ কঠিন হবে। এখান থেকে পয়েন্ট বের করতে চাইলে ফুটবলারদের পারফর্ম করতে হবে সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে। এমন মন্তব্য করেছেন জামাল ভূঁইয়া। স্বল্প প্রস্তুতি আর অনুশীলন ম্যাচের ঘাটতি থাকায় খুব একটা আশার বাণী শোনা যায়নি হেড কোচ জেমি ডের কণ্ঠেও। তবে আফগানরা বেশ আত্মবিশ্বাসী জয়ের বিষয়ে। দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ৮টায়।
বাংলাদেশ দলের এই অনুশীলনটা হতে পারতো ঢাকা কিংবা সিলেটে! কিন্তু পরিস্থিতি জামাল ভূঁইয়াদের নিয়ে গেছে কাতারে। যার ফলে হোম কন্ডিশনের সুবিধা বঞ্চিত হয়েছে লাল-সবুজরা, কমেছে ফুটবলারদের আত্মবিশ্বাসও। ক’দিন আগেও বড় গলায় যারা বলতো আফগানদের হারাব, তাদের কণ্ঠেই এখন রক্ষণাত্মক সুর!

নিজেদের চাপমুক্ত রাখতে এটা হতে পারে একটা কৌশল, কিন্তু বাস্তবতা কি বলছে? যে দলটা মধ্যপ্রাচ্যের আবহাওয়ায় মানিয়ে নিতে দুই সপ্তাহ ধরে অনুশীলন করল, খেলল ভালো দলের বিপক্ষে দু-দুটি প্রস্তুতি ম্যাচ। তারা এমনিই ছেড়ে দেবে? বিষয়টা ভালোই টের পাচ্ছেন অধিনায়ক, আর তাই ম্যাচ নিয়ে কোনো উচ্চাকাঙ্ক্ষা নেই তার।

অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘এটা বলা কঠিন আমরা জিতব। ওরা বেশ শক্তিশালী। তবে অজেয় না। সম্ভাবনা আমাদেরও আছে। এ জন্য সবাইকেই খেলতে হবে সামর্থ্যের শতভাগেরও বেশি দিয়ে।’

জেমি ডে অবশ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। নানা কারণে দলের যে আদর্শ প্রস্তুতি হয়নি সেটা বিভিন্ন সময় আকার-ইঙ্গিতে বুঝিয়েছেন তিনি। তবে অজুহাত খোঁজার কোনো অবকাশ নেই। বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচগুলো তার জন্য অ্যাসিড টেস্ট। ব্যর্থ হলেই বাংলাদেশ পাঠ চুকবে এই ব্রিটিশের।

জামাল ভূঁইয়া আরও বলেন, ‘আমি আশা রাখছি। তবে বাস্তবতা আপনাকে মানতে হবে। বিগত দিনে আফগানিস্তান ব্যাপক উন্নতি করেছে। তাছাড়া ওদের প্রস্তুতিও দারুণ। এগুলো কোনো অজুহাত না। আমরা জয়ের জন্যই খেলব।’

আফগানিস্তানের এই দলটায় ইউরোপের বিভিন্ন পর্যায়ে খেলা ফুটবলারদের সমাহার। এশিয়ায় যাদের অবস্থান তারাও বেশ ভালো পর্যায়ে। সাম্প্রতিক পারফরমেন্স, পরিসংখ্যান কিংবা প্রস্তুতি সব দিক থেকেই বাংলাদেশের চেয়ে এগিয়ে ওরা। আর তাই আত্মবিশ্বাসটাও দারুণ।

আফগানিস্তানের কোচ আনুষ দস্তগির জানান, ‘আমরা পয়েন্ট চাই। জয় পেলে সেটা দারুণ হবে। করোনার মাঝেও ভালো প্রস্তুতি নেওয়ার চেষ্টা করেছি। আশা করছি তার প্রতিফলন ফুটবলাররা মাঠে দেখাবে।’

প্রথম লেগে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলের হার বাংলাদেশের। এবার কি তার ব্যত্যয় ঘটবে? #

Comments are closed, but trackbacks and pingbacks are open.