বর্ণিল আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পহেলা বৈশাখ উদযাপন


নিজস্ব প্রতিবেদক: ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে শনিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদযাপিত হয়েছে পহেলা বৈশাখ- বাংলা নববর্ষ। এদিন, সকাল থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সী নারী-পুরুষের ঢল নামে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মেতে ওঠে আনন্দ-উল্লাসে।
এবারে রাবির চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রায় শোভা পেয়েছে ষাঁড় ও পায়রা। কমিটির সদস্যরা জানান, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি কৃষি। এর সঙ্গে ষাঁড়ের রয়েছে নিবিড় সম্পর্ক। আর পায়রা হলো শান্তির প্রতীক। বিশ্ববিদ্যালয়ে আনন্দ উল্লাস ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় নতুন বছরকে বরণ করতে ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন বিভাগের পক্ষ থেকে নেয়া হয় নানা কর্মসূচি।
বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সকাল সাড়ে ১০টায় মঙ্গল শোভাযাত্রা বের করে। শোভাযাত্রার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও রেজিস্ট্রার এম এ বারী।
নতুন বছরকে বরণ করতে সকাল থেকেই ঢাক-ঢোল আর গান-বাজনায় মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। বিভিন্ন বিভাগ আর সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বের করা হয় শোভাযাত্রা। কেউ কৃষক, জেলে, সাপুড়ে, বর, বউ, বিভিন্ন সাজে সজ্জিত হয়ে পুরো ক্যাম্পাস মাতিয়ে তোলেন শিক্ষার্থীরা। শোভাযাত্রা শেষে বেলা সাড়ে ১১ টা থেকে চারুকলা অনুষদ চত্বরে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে পরিবেশন করা হয় বিভিন্ন লোকসঙ্গীত, নাটক, নাচ, যন্ত্রসঙ্গীত ও কবিতা আবৃতি।
চারুকলা অনুষদ চত্বর, পুরাতন ফোকলোর চত্বর, টুকিটাকি চত্বর, লিপু চত্বর, শহীদুল্লাহ কলাভবন, ইবলিশ চত্বর, সাবাশ বাংলাদেশ মাঠ চত্বরসহ পুরো ক্যাম্পাস লোকারণ্য হয়ে পড়ে।
পহেলা বৈশাখে প্রতি বছরের ন্যায় এবারো ক্যাম্পাসে মূল আয়োজন করে চারুকলা অনুষদে। এবার অনুষদ প্রাঙ্গণে দুই দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়। মেলা চলাকালে বিভিন্ন লোকজ সঙ্গীত, নৃত্য, নাটকসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এছাড়া দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ, দ্বিতীয় ও তৃতীয় বিজ্ঞান ভবনের মাঝে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ, দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে গণিত বিভাগ, একই স্থানে মনোবিজ্ঞান বিভাগ, ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ডিনস ভবনের সামনে ভাষা বিভাগ, ডিনস ভবনের উত্তর দিকে লোক প্রশাসন বিভাগ ও রবীন্দ্র কলা ভবনের সামনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ নানা আয়োজনে বর্ষবরণ করে। বিভাগের শিক্ষার্থীরা নেচে গেয়ে আনন্দ উচ্ছাস প্রকাশ করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.