বন্যাকবলিত গৃহপালিত ও মালিকবিহীন ছিন্নমূল প্রাণী রক্ষায় ব্যবস্থা নেওয়ার দাবি

সিলেট ব্যুরো: সিলেটের বন্যাকবলিত এলাকার গৃহপালিত ও মালিকবিহীন ছিন্নমূল প্রাণীদের রক্ষায় প্রাণিসম্পদ অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের প্রতি জরুরি পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে প্রাণিকল্যাণ সংগঠন পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার (পিএডাব্লিউ)।
আজ সোমবার (২০ জুন) গণমাধ্যমে পাঠানো সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রাকিবুল হক এমিল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় সংগঠনটি।
এতে বলা হয়, এ বছর এপ্রিলে সিলেট অঞ্চলে বন্যা শুরু হলেও গত কয়েকদিনে দেশের বিভিন্ন অঞ্চল প্লাবিত হচ্ছে। এ অবস্থায় লাখ লাখ মানুষের পাশাপাশি গৃহপালিত ও পথের মালিকবিহীন প্রাণীরাও বিপর্যয়ের সম্মুখীন। এদের মধ্যে মালিকবিহীন প্রাণীরা আরও বেশি উপেক্ষিত।
এদের রক্ষায় দ্রুত এবং কার্যকর ব্যবস্থা নেওয়া না হলে বন্যাকবলিত এলাকায় এদের পালনকারী নিম্ন আয়ের পরিবারগুলো স্বল্প ও দীর্ঘমেয়াদি মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হবে বলে আমরা আশঙ্কা প্রকাশ করছি।
আরও বলা হয়, এমতাবস্থায়, সরকারের প্রাণিসম্পদ অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বন্যাকবলিত সব গৃহপালিত ও মালিকবিহীন প্রাণী উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে রাখা, তাদের খাদ্য ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা এবং মৃত প্রাণী পচে যেন পরিবেশ নষ্ট না হয়, এজন্য প্রাণীদের মরদেহ নিয়ে কার্যকর ও দ্রুত ব্যবস্থা নেওয়া উচিত বলে আমরা মনে করি।
প্রাণিকল্যাণ সংগঠন পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার (পিএডাব্লিউ) ফাউন্ডেশন ২০১৫ সাল থেকে দেশে প্রাণিদের কল্যাণে চিকিৎসা, উদ্ধার কার্যক্রম ও জনসচেতনতা বৃদ্ধিতে দেশব্যাপী কাজ করে যাচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সিলেট ব্যুরো প্রধান মো. জাকিরুল হোসেন জাকির। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.