‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শনে রাসিক মেয়র লিটন

রাসিক প্রতিবেদক: রাজশাহী-ঢাকা প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শন করেছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। আজ বুধবার রাত পৌনে ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত রাজশাহী রেলস্টেশনে অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন মেয়র।

গতকাল বুধবার রাত পৌনে ১০টায় ঢাকা থেকে ট্রেনযোগে রাজশাহীতে ফিরেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি খায়রুজ্জামান লিটন। স্টেশনে নেমে ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন। এ সময় রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের ও পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলামের সাথে আলাপ-আলোচনা করেন ও অনুষ্ঠানের ব্যাপারে সার্বিক খোঁজখবর নেন এবং বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন মেয়র।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে রাজশাহী রেলস্টেশনে রাজশাহীবাসীর বহুল কাঙ্খিত বিরতিহীন আন্তঃনগর ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে অনুষ্ঠানস্থল জাক-জমকপূর্ণভাবে জানানো হয়েছে। সকাল ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এ ট্রেনটির শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

রাজশাহীতে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। এছাড়াও অনুষ্ঠানে রাজশাহীর বিভিন্ন আসনের সংসদ সদস্যরা, জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত থাকবেন।
উল্লেখ্য, রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন চালুকরণ ছিল রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে অন্যতম একটি প্রতিশ্রুতি। সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেন। এর মাধ্যমে মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতি ছয় মাসের মধ্যেই পূর্ণতা পেতে যাচ্ছে। রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রীকে ইতোমধ্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন রাসিক মেয়র। গত ৮ এপ্রিল নতুন ট্রেনের নাম ও সময়সূচিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। এরপর জানা যায়, ট্রেনের নাম ‘বনলতা এক্সপ্রেস’ দিয়েছেন প্রধানমন্ত্রী।

‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি। যার আসন সংখ্যা ৬৬৪টি। ২টি এসি বগির আসন সংখ্যা ১৬০টি। ১৬ আসন নিয়ে একটি পাওয়ার কার ও ১০৮টি আসন নিয়ে দু’টি গার্ডব্রেক। সবমিলিয়ে নতুন ট্রেনের আসন সংখ্যা ৯৪৮। এছাড়াও খাবারের জন্য থাকবে একটি খাওয়ার বগি।

বনলতা এক্সপ্রেসের বগি নতুন হলেও ইঞ্জিন পুরাতন। ২০১৩ সালে ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন দিয়ে চলাচল করবে ট্রেনটি। ঘন্টায় ট্রেনটির সর্ব্বোচ্চ গতিবেগ হবে ৯০ থেকে ৯৫ কিলোমিটার। ‘বনলতা’ এক্সপ্রেস রাজশাহী স্টেশন থেকে সকাল ৭ টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে ১১ টা ৪০ মিনিটে। আর ঢাকা থেকে দুপুর ১টা ১৫ মিনিটে ছেড়ে রাজশাহী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। #প্রেস বিজ্ঞপ্তি )#

Comments are closed, but trackbacks and pingbacks are open.