বঙ্গ বিজেপি ব্যর্থ

কলকাতা (ভারত) প্রতিনিধি: তিনদিনের সফরে কলকাতায় এসেছিলেন আর এস এস প্রধান,মোহন ভাগবত। তিনি বঙ্গ বিজেপির ব্যর্থতা তুলে ধরে বলেন, একুশের বিধানসভা নির্বাচনের আগে পাক্কা দু-বছর সময় পেয়েছিলেন বাংলার দুই কেন্দ্রীয় বিজেপির মন্ত্রী তথা আঠারোজন এমপি। কিন্তু পশ্চিমবঙ্গের জন্য উল্লেখ্য কিছুই করতে পারেননি’।
এই বিস্ফোরক মন্তব্য উঠে এল খোদ আর এস এসের আভ্যন্তরীণ ময়নাতদন্তে।বিধানসভার ভোটে কাঙ্খিত ভোট না পেলেও ৭৭জন বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। এছাড়াও ১৮জন এমপি ও দু-জন কেন্দ্রীয় মন্ত্রী থাকা সত্ত্বেও মমতা বন্দ্যোপাধ্যায়ের সাফল্যের কাছে ম্লান হয়ে পড়েন।
ময়নাতদন্তের রিপোর্টে আঙুল দিয়ে দেখানো হয়েছে,এনডিএ এবং ইউপিএর জামানায় কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে কিভাবে তিনি কাজের মাধ্যমে মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক সঙ্ঘের শীর্ষ আধিকারিক বলেন,২০১৯সালে বাংলার মানুষ বিজেপিকে ঢালাও সমর্থন দিয়েছিলেন। একুশের বিধানসভার নির্বাচনের আগে দু-বছর সময় পেয়েও বাংলার জন্য বিশেষ কিছু করা বা কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক কাজকর্ম সম্পর্কে মানুষদের ওয়াকিবহল করাতে ব্যর্থ হন।
অথচ মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয়মন্ত্রী থাকাকালীন রেল সহ একাধিক প্রকল্পের উদ্বোধন করে বাংলার মানুষের মনে দাগ কেটেছিলেন। মানুষ তাঁকে ভরসা করে আগামীদিনের চলার পথ প্রশস্ত করে দিয়েছিল।
আর এস এসের আরও মূল্যায়ন,১৮টি লোকসভার আসন জিতে দিল্লী ও বঙ্গের নেতৃত্ব মনে করেছিল বাংলার জমি আমাদের কাছে শক্ত হয়েগিয়েছে। বিধানসভা কার্যত আমাদের হাতে। আর সেখান থেকেই আটকে যেতে হয়েছে ৭৭টি আসনে।পশ্চিমবঙ্গের মানুষ অত্যন্ত রাজনৈতিক সচেতন। আর পাচটা রাজ্যের সাথে তুলনা করলে ভুল হয়ে যাবে এই চিন্তা কোনও নেতাই করেনি। নেতারা ভেবেছিল যেভাবে অসম,ত্রিপুরার জমি দখল হয়েছিল, সেইভাবে এখানেও দখল করা যাবে।কিন্তু ভোটের ফলাফল তা স্পষ্ট করে দেখিয়েদিয়েছে। বিভিন্ন দফায় প্রশাসনিক রদবদল করেও মানুষের আস্থা ফেরানো যায়নি।
তবে কর্মীদের মনোবল যাতে ভেঙে না যায়,সেজন্য সঙ্ঘ কিছু আশার বাণীও শুনিয়েছে। তারা বলেছে বিজেপির এই বিপর্যয় সাময়িক। মানুষ কোনও না কোনও সময়ে বিকল্প চাইবেই। তার জন্য ২০২৪কে ভর করে এগোতে হবে।বিজেপিতে সঙ্ঘের গুরুত্ব বাড়াতে হবে।বাংলায় বেশী করে সামাজিক কাজে ব্রতী হতে হবে। রাজনীতি দূরে সরিয়ে রেখে সেবার কাজ চালিয়ে যেতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.