ফ্রান্সকে জিততে দিল না হাঙ্গেরি

বিটিসি স্পোর্টস ডেস্ক: পুরো ম্যাচে প্রায় একক আধিপত্য বজায় রেখেও হাঙ্গেরির বিপক্ষে জয় পেল না ফ্রান্স। বরং বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট তুলে নিল হাঙ্গেরি।
আজ শনিবার  (১৯ জুন) বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে গ্রুপ এফ-এর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমার্ধে অ্যাটিলিয়া ফিওলার গোলে হাঙ্গেরি এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে সমতা ফেরান আঁতোয়া গ্রিজম্যান।
বুদাপেস্টে ম্যাচটি দেখতে উপস্থিত ছিল ৬০ হাজার দর্শক। করোনাকালে যা প্রায় অদেখা এক চিত্র। স্বাগতিক দর্শকদের অবশ্য হতাশ হতে হয়নি। বিরতির ঠিক আগে রোলান্ড সালাইয়ের সঙ্গে ওয়ান-টু খেলে ফরাসি রক্ষণের দেয়াল ভেদ করে হাঙ্গেরিকে এগিয়ে দেন ফিওলা।
ফিওলার গোলটি পুসকাস অ্যারেনায় যেন উৎসবের ঢেউ এনে দেয়। ২০২০ সালের মার্চ থেকে প্রায় গৃহবন্দি ফুটবলে স্টেডিয়ামের গ্যালারিজুড়ে এমন গগনবিদারী চিৎকার যেন খেলাটিতে নতুন প্রাণ ফিরিয়ে আনলো। ফিওলা নিজেও গোল করে ছুটে গেলেন সাইডলাইনে থাকা সাংবাদিকদের টেবিলের দিকে এবং কিছু জিনিস ছুড়ে ফেলে দর্শকদের সামনে সতীর্থদের নিয়ে করলেন বুনো উদযাপন।
গোল হজম করলেও প্রথমার্ধে প্রায় নিরঙ্কুশ আধিপত্য ছিল ফরাসিদের। টুর্নামেন্টের ফেভারিট দলটি শুধু গোলের দেখাই পাচ্ছিল না। দ্বিতীয়ার্ধে অবশ্য ঘুরে দাঁড়ায় দিদিয়ের দেশমের দল। প্রথমে বদলি নামা ফরোয়ার্ড উসমানে দেম্বেলের শট পোস্টে লাগে। এরপর তার বার্সা সতীর্থ গ্রিজম্যান টানেন সমতা। ফরাসি গোলরক্ষক হুগো লরিসের লম্বা কিক প্রতিপক্ষের ডি-বক্সের কাছে গিয়ে পড়লে তা ধরে গোলমুখে ছুটে যান কিলিয়ান এমবাপ্পে। কিন্তু নিজে শট নেওয়ার বদলে ছোট বক্সের দিকে ক্রস দেন পিএসজি ফরোয়ার্ড। সেখানে থাকা গ্রিজম্যান বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন।
বাকি সময় দুই দল বহু চেষ্টা করলেও আর গোল আদায় করতে পারেনি। তবে শেষদিকে কিছুটা নাটকীয় পরিস্থিতি তৈরি হয়। ফরাসি সেন্তার-ব্যাক প্রেসনেল কিম্পেম্বেকে বক্সে ফাউল করেছিলেন হাঙ্গেরির সালাই। কিন্তু রেফারি পেনাল্টির বাঁশি বাজাননি। এরপর শেষ বাঁশি বাজার আগে রাফায়েল ভারানের হেড অল্পের জন্য পোস্ট মিস করে।
২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে ফ্রান্স। অন্যদিকে ১ পয়েন্ট নিয়েও হাঙ্গেরির আশা এখনও টিকে আছে। রাতে গ্রুপের আরেক ম্যাচে মিউনিখে পর্তুগালের মুখোমুখি হবে আসরে নিজেদের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যাওয়া জার্মানি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.