ফিলিপাইনকে রক্ষা করতে জো বাইডেনের প্রতিশ্রুতি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনকে সাউথ চীন সাগরে যে কোনো আক্রমণ থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
জলপথে চীন এবং ফিলিপাইনের উপকূলরক্ষী জাহাজের মধ্যে নিয়মিত সংঘর্ষ এবং ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এই প্রতিশ্রুতি  দেন মার্কিন প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
হোয়াইট হাউসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সঙ্গে ত্রিমুখী আলোচনার শুরুতে জো বাইডেন বলেন, সাউথ চীন সাগরে ফিলিপাইনের বিমান, জাহাজ বা সশস্ত্র বাহিনীর ওপর যে কোনো হামলা আমাদের সাথে চীনের পারস্পরিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।
গত মাসে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছিলেন। কারণ চীনের নৌবাহিনীর জলকামানে তাদের একটি বোট ক্ষতিগ্রস্ত হয়। আহত হন নৌ সদস্যরা।
এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র-জাপান ও ফিলিপাইনের তিন নেতা চীনের বিপজ্জনক ও আগ্রাসী ব্যবহারের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। বেইজিং পুরো চীন সাগরকে নিজেদের বলে দাবি করে আসছে, যদিও ২০১৬ সালে একটি আন্তর্জাতিক আদালত তা প্রত্যাখ্যান করেছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.