ফিনল্যান্ড পেয়েছে বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিনল্যান্ড পেয়েছে বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম প্রধানমন্ত্রী। গতকাল রবিবার (০৮ ডিসেম্বর) সোস্যাল ডেমোক্রেট দল থেকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মেরিন। এর আগে তিনি দেশটির পরিবহনমন্ত্রী ছিলেন।

সানা মেরিন শুধু ফিনল্যান্ডের নয় বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়লেন। ফিনল্যান্ড এর আগে এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

ফিনল্যান্ডের বিদায়ী প্রধানমন্ত্রী অ্যান্তি রিনে গত মঙ্গলবার এক আস্থা ভোটে হেরে তিনি পদত্যাগ করেন। এর পর গতকাল রবিবার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।

গতকাল রবিবার রাতে সানা সাংবাদিকদের বলেন, পুনরায় আস্থা অর্জনে আমাদের একত্রে অনেক কাজ করতে হবে।

বয়স নিয়ে প্রশ্নের জবাবে সানা আরও বলেন, আমি আমার বয়স বা লিঙ্গ সম্পর্কে কখনো ভাবিনি, রাজনীতিতে যে কারণে এসেছি সেসব বিষয় গুলোর কথা ভাবি, যার জন্য আমরা ভোটারদের আস্থা জিতেছি।

ফিনল্যান্ডের সর্ববৃহৎ পত্রিকা ‘হেলসিংইন সানোমাত ও ইলটা সানোমাত ট্যাবলয়েড‘-এর তথ্যানুযায়ী সানা মেরিন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

এছাড়া কমবয়সী প্রধানমন্ত্রীদের মধ্যে আরও আছেন- নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (৩৫)। তথ্য – (গার্ডিয়ান, এনডিটিভি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.