ফাটাতে হবে পরিবেশ বান্ধব বাজি, রায় সুপ্রিম কোর্টের

কলকাতা (ভারত) প্রতিনিধি: গতকাল এক ঐতিহাসিক রায়ে সুপ্রিমকোর্ট জানায়,শব্দ ছাড়া  ফাটাতে পারবে পরিবেশ বান্ধব বাজি। দুদিন আগের হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে বাজিবিক্রেতারা সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন।
তাতে মাননীয় বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি অজয় রাস্তোগীর স্পেশাল বেঞ্চ পশ্চিমবঙ্গ হাইকোর্টের রায়কে খারিজ করে জানান,দেশের কোথাও এমন আইন নেই যে বাজি ফাটাতে পারবে না,তাহলে পশ্চিমবঙ্গ বাদ যাবে কেন ? সবদিক বজায় রেখে বাজি ফাটাতে হবে।
কারও কোন অসুবিধে করে নিশ্চয় নয়।বেরিয়াম ধাতু থেকে তৈরি কোন বাজি সম্পূর্ণ নিষিদ্ধ এবং রাত ৮-১০টা পর্যন্ত নির্দিষ্ট স্থানে বাজি ফাটানো যাবে। প্রশাসন নজর দারি করবে কোথাও কোন নির্দেশ অমান্য হচ্ছে কি না।
এই প্রসঙ্গে রাজ্য সরকারের আইনজীবী  শ্রী আনন্দ গ্রোভার বলেন, পশ্চিমবঙ্গের প্রায় সব বাজিই আসে তামিলনাড়ুর শিবকাশী থেকে। সবই পরিবেশ বান্ধব। আর স্থানীয় প্রশাসনও নজরদারি চালায়। ২০১৮সালের সুপ্রিম কোর্টের নির্দেশের পর বেআইনি বাজি বিক্রি ও পোড়ানোর অপরাধে ৩২৫জনকে গ্রেফতার করা হয়েছে।
এব্যাপারে রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,সম্পূর্ণ বাজি বন্ধ হোক কখনোই আমারা তা চাই না। সুপ্রিম কোর্টের এই রায় যথার্থ। তবে এমন কোন বাজি পোড়াবেন না যাতে পরিবেশ দূষিত হয়।রাজ্যে এখনও করনার প্রকোপ রয়েছে। যাতে অসুস্থ বা বয়স্কদের অসুবিধে না হয় সেদিকটা দেখা উচিত।
সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে,সারা বাংলা আতসবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান শ্রী বাবলা রায়।সাথে নবীন প্রজন্মের মানুষেরাও খুশি কমবেশী বাজি ফাটাতে পারবে জেনে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.