প্রিন্স ফিলিপ কেন রাজা নন

(প্রিন্স ফিলিপ কেন রাজা নন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গ্রিসের এক রাজপরিবারের সন্তান ছিলেন প্রিন্স ফিলিপ। বিপ্লবীদের অভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় তার পরিবার। পরে তারা ইংল্যান্ডে আশ্রয় নেন। প্রিন্স ফিলিপ নামেও পরিচিত ছিলেন, কখনোই আসলে রাজসিংহাসনের উত্তরাধিকারের তালিকায় ছিলেন না।
যুক্তরাজ্যের নিয়ম অনুযায়ী, একজন নারী যদি রাজাকে বিয়ে করেন, তিনি রানি উপাধি পান, কিন্তু একজন পুরুষ যখন সিংহাসনে থাকা রানিকে বিয়ে করেন, তিনি কখনো রাজার উপাধি ব্যবহার করতে পারেন না। যিনি সিংহাসনে আসেন সত্যিকারের রাজা, এই উপাধি কেবল তার।
রানি হওয়ার পাঁচ বছর আগে দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেছিলেন প্রিন্স ফিলিপ। আসলে ডেনমার্ক এবং গ্রিসের প্রাক্তন রাজপুত্র হওয়ায় মুকুট দেওয়ার সময় তাকে রাজার উপাধি দেওয়া হয়নি।
১৯২১ সালে গ্রীক দ্বীপ কর্পুতে জন্মগ্রহণ করা ফিলিপ ছিলেন গ্রীক রাজ পরিবারের সদস্য, এডিনবরা ডিউক নামেও পরিচিত ছিলেন প্রিন্স ফিলিপ, ১৯৪৭ সালে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেন তিনি।
১৯৫২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণের পর এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন। রয়্যাল মেরিনসহ ৭৮০টির বেশি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক, প্রেসিডেন্ট অথবা সদস্য প্রিন্স ফিলিপ ৬৩৭ বার বিদেশ সফর করেছেন এবং প্রায় সাড়ে পাঁচ হাজার বক্তব্য দিয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.