প্রভাবশালীর কাটাতারের বেড়ায় অবরুদ্ধ লালমনিরহাটের ভূমিহীন ৪০ পরিবার

লালমনিরহাট প্রতিনিধি: প্রভাবশালীর কাটাতারের বেড়ায় অবরুদ্ধ ভূমিহীন ৪০ পরিবার। ২ দিন ধরে বন্দী। ভুমিহীন পরিবার গুলোর মানবতা বন্দী কাটাতারের বেড়ায়।
ঘটনা লালমনিরহাটের হাতিবান্ধার খুর্দ্দ বিছনদই গ্রামে। ভুমিহীন পরিবার গুলো তাকিয়ে আছে কাটাতারের ভিতরে ফ্যাল ফ্যাল করে। বাড়ি থেকে বাহির হতে না পেরে করছে মানবতর জীবনযাপন ৫শতাধিক মানুষ।
সরোজমিনে গিয়ে দেখা গেছে, তিস্তা নদী গর্ভে বসত বাড়ী হারা ভুমিহীন পরিবার গুলো আশ্রয় নেয় লালমনিরহাটের হাতিবান্ধার খুর্দ্দ বিছনদই এলাকায় জেলা পরিষদের পরিত্যাক্ত সড়কে।
পরিবার গুলো দারিদ্রতার মাঝে একেক জন ৫০/৬০ বছর ধরে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে। কেউ দিনমজুর কেউ বা রিক্সা চালিয়ে চালায় সংসার। তাদের পরিবারগুলোর মাঝে দারিদ্রতার ছাপ। ঘড় বাড়িতে নেই কোন আসবাবপত্র। দিন কাজ করলে পেটে ভাত যায় না গেলে যায় না।
এই পরিবার গুলো জেলা পরিষদ এর পরিত্যাক্ত সড়কে ভূমিহীন পরিবার হিসাবে করছে । এলাকার কিছু প্রভাবশালী তাদের উচ্ছেদ করার জন্য চালাচ্ছে চেস্টা।
প্রভাবশালীরা ওই ভুমিহীন ৪০ পরিবার কে উচ্ছেদ করে তাদের বসত বাড়ীর উপর দিয়ে গ্রামীন সড়ক তৈরীর নকশা করে। ভুমিহীন পরিবার গুলোর দাবী তাদের শেষ সম্বল থেকে উচ্ছেদ করার জন্য প্রতি রাতে বাড়িতে ঢিল ও বালু দিয়ে ঢিল ছুড়ে প্রভাবশালীদের লোকজন। বাজারে গেলে নানান ভাবে হুমকি ও মেয়েরা স্কুলে গেলে বখাটে দিয়ে অত্যাচার করে।
ভোটমারী এলাকার প্রভাবশালী আওয়ামীলীগ নেতা গোলাম মোর্তুজা হানিফ জেলা পরিষদ এর পরিত্যাক্ত সড়ক নিজের সড়ক বলে দখল করে কাটাতারের বেড়া নির্মান করায় ভুমিহীন পরিবার গুলো কাটাতারের বেড়ায় অবরুদ্ধ হয়ে পড়ে।
বাড়ি থেকে বের হতে পাচ্ছে না পরিবার গুলো। শিশুরা কাটাতারের বেড়ার কারনে হয়ে পড়েছে অবরুদ্ধ। ৪০ পরিবারের প্রায় ৫শতাধিক মানুষ বসত-বাড়ি হারায় টেনশনে। ১২টি সংখ্যালঘু পরিবারের লোকজন নদীতে সব হারিয়ে সরকারী সড়কে আশ্রয় নিলেও প্রভাবশালীদের দাপটে ভয়ভীতিতে রয়েছে। কাটাতারের বেড়ায় আবদ্ধ মানবতা।
নরেশ চন্দ্র বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান,’’বাড়ি থেকে বের হওয়া যায় না কাটাতারের বেড়া। সরকারী জমি দখল করে কাটাতারের বেড়া দিছে হামার রাস্তা বন্ধ করছে প্রতি আইতোত ভয় দেখায়।’’
ভুমিহীন অক্কাস আলী জানালেন, ’’৪০ বছর ধরে সড়কোত বাড়ী করে আছি এলা হামাক গুলা তুলবার চায় হামরা কেনটে যামো বাড়ির সামনোত কাটাতারের বেড়া দিয়ে যাবার পাই না।’’
৪০বছরের জমিলা বেওয়া বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, হামরা নদী ভাঙ্গা মানুষ অন্য জায়গা নাই হামার বাড়ি না সড়লে কাটাতারের বেড়া দিছে এলা কোনটে যাই কাটাতারের বেড়া দিছে চইলবার পাচ্ছি না।
তাহের মিয়া জানান, বাড়ি তুলবার জন্য হুমকি দেয় হামলা ভুমিহীন মানুষ কোনটে যাই।
ওদিকে প্রভাবশালী আওয়ামীলীগ নেতা গোলাম মর্ত্তুজা হানিফ জানায় ওই জমি জেলা পরিষদ এর না আমার জমি আমি কাটাতারের বেড়া দিয়েছি।
ডাউয়াবাড়ী ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম সায়েদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, সড়ক দিয়ে কাটাতারের বেড়া দিলে পরিবার গুলো উঠে যাবে তার পর ওই সড়ক দিয়ে গ্রামীন সড়ক নির্মান করা হবে এ জন্য দিয়েছি।
সড়ক নির্মান দ্রুত করা হবে ওই স্থান দিয়ে এর জন্য টেন্ডার হয়ে গেছে। ভুমিহীন পরিবার গুলো অন্য স্থানে সরে গেলে রাস্তার কাজ শুরু করে। না হলে অর্থ সরকারের ঘড়ে চলে যাবে।
তবে জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মতিয়ার রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, জেলা পরিষদ এর পরিত্যাক্ত সড়কে নদী ভাঙ্গা অসহায় পরিবার গুলো অশ্রয় নেয়। তারা বসত বাড়ী প্রায় ৪০ বছর থেকে ৫০ বছর ধরে রয়েছে। তবে জেলা পরিষদ থেকে তাদের উচ্ছেদ করার কোন প্রশ্ন উঠে না। তবে পাশ দিয়ে ছোট রাস্তা হলে হয়তো পরিবার গুলোর সামান্য জমি ছাড়তে হবে। আর কাউকে উচ্ছেদ করার সিদ্ধান্ত হয়নি।
ওদিকে জেলা প্রশাসক এর নির্দেশে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ রবিউল হাসান ঘটনাস্থল পরিদর্শন করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কাটাতারের বেড়া দিয়ে কাউকে অবরুদ্ধ করে রাখা উচিত হয়নি। আর যে স্থানে কাটাকারের বেড়া দিয়েছে দেখা যাচ্ছে ওই জায়গা জেলা পরিষদের হবে তবে পুনরায় দেখার জন্য সার্ভেয়ারকে বলা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.