প্রতিশোধের ডাক গাজাবাসীর, কবরে শায়িত নিহতরা

ছবি Online

বিটিসি নিউজ ডেস্ক : শনিবার তাদের দাফন শেষে শোকাহত গাজাবাসী ঘোষণা দিয়েছেন তারা ইসরাইলি হত্যাযজ্ঞের বিরুদ্ধে প্রতিশোধ নেবেন।

হাজার হাজার অশ্রুসজল ফিলিস্তিনির শ্রদ্ধাভালোবাসায় সিক্ত হয়ে কবরে শায়িত হলেন ইসরাইলি বাহিনীর নৃশংস হামলায় নিহত গাজার শহীদরা।

নিজেদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার জন্য গত শুক্রবার থেকে ‘ঘরে ফেরার পদযাত্রা’ বা মার্চ ফর রিটার্ন কর্মসূচি শুরু করেছেন ফিলিস্তিনিরা।

ওই কর্মসূচি বানচাল করতে স্নাইপার রাইফেল ও কাঁদানে গ্যাস নিয়ে ইসরাইলি বাহিনী ঝাঁপিয়ে পড়লে এ ১৭ ফিলিস্তিনি নিহত হন।

২০১৪ সালের গাজাযুদ্ধের পর এটিকে দখলদার ইসরাইলের সবচেয়ে ভয়াবহ হামলা মনে করা হচ্ছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। এই হতাহতের জন্য তিনি ইসরাইলকে সম্পূর্ণভাবে দায়ী করেন।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েতেরেস ও ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক প্রধান ফেডেরিকা মঘারিনি শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলের তাজা গুলি ব্যবহার নিয়ে একটি স্বাধীন স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শনিবার যখন নিহত ফিলিস্তিনিদের দাফন করা হচ্ছিল, তখন সংযম অবলম্বন ও হত্যার ঘটনা তদন্তের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি খসড়া বিবৃতি আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

আর হত্যার জন্য দায়ী ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিডর লিবারম্যান বলছেন, যারা তদন্ত চেয়ে কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন, সেই সব প্রতারকের চিৎকার চেঁচামেচির কারণ আমি বুঝতে পারছি না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.