প্রতিবেশির দাপটে নিজ বাড়িতে অবরুদ্ধ একটি পরিবার


পঞ্চগড় প্রতিনিধি:  পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় প্রতিবেশিদের দাপটে অবরুদ্ধ হয়ে আছে দেবীগঞ্জ পৌর এলাকার বোডিং পাড়া মহল্লার বাসিন্দা আব্দুল গফুর (৭০) এর পরিবার। চলার পথ বন্ধ করে দেয়ায় বৃদ্ধ বয়সে স্ত্রী-সন্তান, ও নাতী নিয়ে অসুস্থ্য অবস্থায় অবরুদ্ধ হয়ে অমানবিক ভাবে জীবন যাপন করছে এই পরিবারটি।

এ ঘটনায় দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক-এর কাছে লিখিত অভিযোগ করেন আব্দুল গফুর। অভিযোগের তথ্য মতে জানাযায়, প্রায় ৯ বছর আগে প্রতিবেশি মৃতঃ আবেদ আলীর ছেলে আয়নাল হকের আপন ভাই বোনের অংশ হতে বসবাস করার জন্য মৌজা-দেবীগঞ্জ .জে এল নং ৫৪, এস,এ খতিয়ান নং-৫১৪,-এর একাধিক দাগ হতে ৫ শতক জমি চলাচলের রাস্তা দেখিয়ে গফুরকে কিনে দেন আয়নাল হক।

আবার আয়নাল হক ও তার ভাই,বোনরা মিলিত হয়ে প্রায় ২ বছর থেকে গফুরের চলার পথ বন্ধ করে দিয়ে অবৈধ ভাবে সেই পথ জবর দখল করে ঘর নির্মান করে আয়নাল সহ তার স্বজনরা। এতে করে গফুরুরের পরিবারদের ওই পথ দিয়ে চলাচল বন্ধ হয়ে যাওয়ায় নিরুপায় হয়ে যায় পরিবারটি। প্রয়োজনের তাগিতে এখন অন্যের আবাদি জমির উপর দিয়ে খুব কষ্টে চলাচল করছে তারা।

ন্যায় বিচারের আশায় ঘুরছে প্রশাসনের দ্বারে দ্বারে, স্থানীয় প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসন পর্যন্ত আয়নানেল বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হলেও কোন সুরাহা পায়নি পরিবারটি। শুধু আশ্বাসের বাণী নিয়ে অপেক্ষার প্রহর গুনছে পরিবারটি। অবশেষে গত ২৯-৮-১৯ তারিখে আয়নালের বিরুদ্ধে আবারো অভিযোগ করায় তার ব্যাপারে ব্যাবস্থা নেয়ার আশ্বাস দিলেন দেবীগঞ্জ উপজেলা র্নিবাহী অফিসার।

এবিষয়ে আব্দুল গফুর বিটিসি নিউজকে বলেন, প্রায় ৯ বছর আগে প্রতিবেশি আয়নাল হক ফুঁসলিয়ে চলাচলের রাস্তা দেখিয়ে আমাদেরকে বাড়ি করার জন্য এই জমিটা তার ভাই বোনদের কাছ থেকে কিনে দেয়। দেড়,দুই বছর হলো আয়নাল সুকৌশলে চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে সেই রাস্তার উপরে তারা অবৈধ ভাবে বাড়ি নির্মান করে। আমার স্ত্রী সরকারী চাকুরী করে, রাস্তা বন্ধ করে দেয়ায় যাতায়াতে তার অনেক সমস্যা হয়। আমিও অসুস্থ মানুষ, আমার মৃত্যু হলে লাশ বের করে নিয়ে যাওয়ার মত কোন রাস্তা নেই।

লায়লা (৩৫) বিটিসি নিউজকে বলেন, দির্ঘদিন থেকে চলাচলের রাস্তা না থাকায় আমরা অবরুদ্ধ অবস্থায় জীবন যাপন করছি। এখন জীবনের প্রয়োজনে অন্যের আবাদি জমির উপর দিয়ে বাধা সত্বেও চলাচল করছি। গত দেড় বছরে বিভিন্ন প্রশাসনিক দপ্তরে অভিযোগ দেয়া হয়েছে, একাধিকবার নানা প্রদক্ষেপ নিলেও কোন সুরাহা পাইনি,।

অবশেষে রাস্তার বিষয়টি ব্যাবস্থার জন্য ইউএনও-এর কাছে অভিযোগ দিয়েছি , তিনি ব্যাবস্থা গ্রহন করবেন বলে আশ্বাস দিলেও এখনো কোন বাস্তবায়ন হয় নাই।

একই এলাকার প্রতিবেশি (নাম প্রকাশে অনিচ্ছুক), বিটিসি নিউজকে বলেন, আগে গফুরের বাড়ির সামনে দিয়ে চলাচলের জন্য এই রাস্তাটা বেশ বড়ই ছিলো এখন রাস্তার উপর ঘর উঠাতে তাদের যাতায়াত বন্ধ হয়ে গেছে।

আয়নাল হক বিটিসি নিউজকে বলেন, রাস্তার জমিটা আমার । আমার জমিতে আমি ঘড় বাড়ি করেছি, রাস্তা দেয়া না দেয়ার বিষয়টি আমার, আগে ঘরের দরকার ছিলোনা ঘর করিনাই ,এখন ঘরের প্রয়োজন হয়েছে তাই রাস্তার উপরে ঘর করেছি ।

এবিষয়ে দেবীগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক প্রত্যয় হাসান বিটিসি নিউজকে বলেন, আব্দুল গফুরের অভিযোগের প্রেক্ষিতে যে রাস্তা নিয়ে আয়নাল হক ও তার বোন আমেনা বেগমের সাথে বিরোধ সৃষ্টি হয়েছে আমি তা সরজমিনে দেখে এসেছি এবং সহকারী কমিশনার (ভুমি) কে আরো গভীর ভাবে তদন্ত করতে বলেছি।

তদন্ত সাপেক্ষে ব্যাবস্থা নেয়া হবে। তবে আয়নাল ও তার বোনের সকল নাগরিক সুবিধা সাময়িক ভাবে স্থগিত করা হয়েছে। আশা করি রাস্তার সমস্য খুব দ্রত সমাধান করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.