প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, এক ইঞ্চি জমিও কেউ নিতে পারবে না : প্রতিরক্ষামন্ত্রী

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক না কেন, ভারতের এক ইঞ্চি জমিও কেউ কেড়ে নিতে পারবে না। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘাত নিয়ে এবার এমনই বার্তা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

দুইদিনের সফরে লাদাখ ও জম্মু-কাশ্মীর গেছেন তিনি। আজ শুক্রবার (১৭ জুলাই) সফরের প্রথমদিনে লেহ্ পৌঁছান তিনি। সেখানে ভারতীয় সেনাদের উদ্দেশে ভাষণ দেয়ার সময়, এভাবেই চীনকে কড়া বার্তা দেন।

এদিন রাজনাথ বলেন, আলাপ-আলোচনার মাধ্যমে সীমান্ত বিরোধ মেটানোর চেষ্টা চলছে। কিন্তু তা কতটা মেটানো যাবে, সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।

তবে একটা কথা নিশ্চিতভাবে বলতে পারি, পৃথিবীর কোনও শক্তিশালী দেশ আমাদের এক ইঞ্চি জমিও কেড়ে নিতে পারবে না। তবে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে গেলে, তার চেয়ে ভাল কিছু হয় না।

গত মাসে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গালওয়ানে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারায়। তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে রাজনাথ বলেন, সম্প্রতি পিপি ১৪-এ ভারতীয় সেনা ও চীনাবাহিনীর মধ্যে যা ঘটেছে, তাতে সীমান্ত রক্ষা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন আমাদের বেশ কিছু সেনাসদস্য। আজ এখানে এসে ভালো লাগলেও, তাদের মৃত্যুতে শোকাহত আমি। তাদের শ্রদ্ধা জানাই।

সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক শেষ হলেও সেনা সরানোর প্রশ্নে সবকয়েকটি জায়গা নিয়ে এখনও একমত হতে পারেনি ভারত ও চীন। সেই পরিস্থিতিতেই আজ শুক্রবার (১৭ জুলাই) লাদাখ পৌঁছালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে সেনা কর্মকর্তাদের সঙ্গে সীমান্ত পরিস্থিতি পর্যালোচনা করে দেখেন তিনি।

সীমান্তবর্তী প্যাংগং হ্রদ সংলগ্ন সেনাবাহিনীর স্তাকনা এবং লুকুং পোস্টেও যাওয়ার কথা তার।প্যাংগং হ্রদের উত্তর-পশ্চিম দিকে অবস্থিত এই লুকুং পোস্ট। ফিঙ্গার-৪ থেকে সড়ক পথে এর দূরত্ব ৪৩ কিলোমিটার।

এই ফিঙ্গার-৪ এলাকা থেকেই এই মুহূর্তে সেনা সরানোর বিষয়ে আলোচনা করছে ভারত ও চীন। লুকুংয়ে ভারতীয় সেনা ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) যৌথভাবে মোতায়েন রয়েছে।

এদিন রাজনাথ সিংয়ের সঙ্গে লেহ্ পৌঁছান সেনাপ্রধান এমএম নরবণে এবং সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল বিপিন রওয়াতও। সেখানে সেনাবাহিনীর মহড়ায় অংশ নেন তারা। লাদাখ সফর সেরে জম্মু-কাশ্মীরের উদ্দেশে রওনা দেবেন তারা। সেখানকার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে দেখবেন।

এর আগে, গত ৩ জুলাই সকালে হঠাৎ লাদাখে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সীমান্তে ভারত যে নিজেদের অবস্থান থেকে একচুলও সরবে না, সেনাবাহিনীর উদ্দেশে ভাষণে তা স্পষ্ট জানিয়ে দেন তিনি। ওইদিনই লাদাখ যাওয়ার কথা ছিল রাজনাথ সিংয়ের। কিন্তু প্রধানমন্ত্রী গিয়ে পৌঁছানোয় সেইসময় সফর স্থগিত রাখতে হয় তাকে। (সূত্র: আনন্দ বাজার)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.