পেন্টাগনকে ছাড়িয়ে বিশ্বের বৃহত্তম অফিস ভবন এখন ভারতে

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ৮০ বছর ধরে বিশ্বের বৃহত্তম অফিস ভবন ছিল পেন্টাগন। কিন্তু সেই খেতাব এখন ভারতের গুজরাটে অবস্থিত সুরাটের একটি ভবনের, যেটি হতে যাচ্ছে হীরা ব্যবসার কেন্দ্র। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমধ্যম সিএনএন।
সুরাট পরিচিত ‘রত্নের রাজধানী’ হিসেবে, যেখানে বিশ্বের ৯০ শতাংশ হীরা কাটা হয়। সিএনএনের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নবনির্মিত এ ভবনটি ৬৫ হাজারেরও বেশি হীরা ব্যবসায়ীর জন্য একটি ‘ওয়ান-স্টপ ডেস্টিনেশন’ হবে।
প্রতিবেদন বলছে, ১৫ তলা ভবনটি ৩৫ একর জমিজুড়ে বিস্তৃত এবং এতে ৯টি আয়তাকার কাঠামো রয়েছে। আর এসব কাঠামো কেন্দ্রীয় একটি স্পাইনের মাধ্যমে পরস্পরের সঙ্গে সংযুক্ত। 
ভবনটি তৈরি করা কোম্পানির দেয়া তথ্যানুসারে, কমপ্লেক্সটি ৭০ লাখ বর্গফুটের বেশি ফ্লোর স্পেস নিয়ে নির্মিত। এছাড়া কমপ্লেক্সে বিনোদনের জায়গা এবং পার্কিং এলাকা রয়েছে ২০ লাখ বর্গফুটজুড়ে।
জানা গেছে, চলতি বছরের নভেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ভবনটির উদ্বোধন করবেন। এর নির্মাণকাজ শেষ করতে সময় লেগেছে চার বছর।
সিএনএনের সঙ্গে আলাপকালে প্রকল্পের সিইও মহেশ গাদাভি বলেছেন, সুরাটের নতুন এ ভবনটি হাজার হাজার মানুষের যাতায়াতের সময় বাঁচাবে, বিশেষ করে ব্যবসার জন্য যাদের প্রতিদিন ট্রেনে মুম্বাই আসতে হয়।
‘পেন্টাগনকে ছাড়িয়ে যাওয়া (বৃহত্তম অফিস ভবনের দিক থেকে) কোনো প্রতিযোগিতার অংশ ছিল না। এই প্রকল্পের আকার নির্ধারণ করা হয়েছে চাহিদার কথা মাথায় রেখে,’ যোগ করেন তিনি। 
ভবনটির নির্মাণকাজ শেষ হওয়ার আগেই হীরা কোম্পানিগুলো সব অফিস কিনে নিয়েছে বলেও জানান মহেশ গাদাভি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.