পুঠিয়ায় ৩৬টি ভূমিহীন পরিবার পেলেন মাথা গোজার ঠাঁই 

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সরকারের ঘোষণা কোন মানুষ গৃহহীন থাকবে না,এর বাস্তব প্রয়োগ হলে তবেই হবে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন। কিন্তু একবার চুনের ভার থেকে ভুল করে দই বলে চুন খাওয়া মানুষ পরবর্তীতে দই এর ভার দেখলেও আর দই খেতে চাইবে না। কথাটা বলার উদ্দেশ্য সরকারের উদ্দেশ্য যতই মহৎ থাকুক “সবাই পেল সোনার খনি, আর আমি পেলাম চোরের খনি”বঙ্গবন্ধুর এই উক্তি এখনও বিদ্যমান আমরা যতই ঢাক ঢোল পিটিয়ে বলি না কেন”আমি আমার প্রতিষ্ঠান দুর্নীতি মুক্ত”আর রাতারাতি সব দুর্নীতি মুক্ত হয় এটা পাগল বিশ্বাস করলেও করতে পারে। তবে প্রতিটি ভাল উদ্যোগকে সাধুবাদ জানান নৈতিক দায়িত্ব।

রাজশাহীর পুঠিয়ায় ৩৬ টি ভূমিহীন পরিবারের মাঝে খাস খতিয়ানভুক্ত জমির দখল দেয়া হয়েছে। উপজেলার বারইপাড়া মৌজার ১ নং খাস খতিয়ানভুক্ত ৩৩১২/৩৩১৪ নং দাগের ১০৮ শতাংশ জমি প্রতিটি পরিবারকে ৩ শতাংশ করে ভাগ করে দেয়া হয়েছে। প্রাথমিকভাবে তারা সেখানে ঘর তুলে বসবাস করতে পারবেন বলে জানা গেছে।

আজ (৫ ফেব্রুয়ারি) বুধবার বেলা ১১ টার দিকে সহকারী কমিশনার (ভুমি) মোছাঃ রুমানা আফরোজ উপস্থিত থেকে ভূমিহীন পরিবারগুলোকে জমির দখল বুঝিয়ে দেন।

সহকারী কমিশনার ভুমি রুমানা আফরোজ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতি “একটি মানুষও ভূমিহীন/গৃহহীন থাকবেনা” এর বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহীর জেলা প্রশাসকের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী অফিসারের সার্বিক তদারকিতে পুঠিয়া উপজেলাধীন বারইপাড়া মৌজার ১ নং খাস খতিয়ানভুক্ত ৩৩১২/৩৩১৪ নং দাগে ৩৬টি ভূমিহীন পরিবারকে ০৩ (তিন) শতাংশ করে জমির দখল বুঝিয়ে দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও খাস জমি বন্দবস্ত কমিটির সভাপতি মোঃ ওলিউজ্জামান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ভূমিহীন পরিবারগুলোর আবেদনের ভিত্তিতে খাস জমি বন্দবস্ত কমিটি সেগুলো যাচাই বাছাই করে প্রকৃত ভূমিহীন ৩৬ টি পরিবার সনাক্ত করে। পরে সেগুলো রাজশাহীর জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরন করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে আবেদনগুলোর অনুমোদন দেয়া হলে তাদের মাঝে খাস জমি বন্দবস্ত দেয়া হয়।

ইউএনও ওলিউজ্জামান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন,প্রতিটি পরিবারকে ৩ শতাংশ করে জমি ভাগ করে দেয়া হয়েছে। সেখানে তারা নিজেরাই ঘরবাড়ি তৈরি করে বসবাস করবেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.