পিইসি-জেএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ২০১৮ সালের পিএসসি, ইবতেদায়ি ও ৮ম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্ত করা হয়েছে।

আজ সোমবার  সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এ বছর জেএসসিতে গড় পাসের হার ৮৫.৮৩ শতাংশ। এছাড়া জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। শতভাগ পাশের প্রতিষ্ঠান ৪,৭৬৯টি। এছাড়া মাদ্রাসা বোর্ডে পাশে হার ৮৯.০৪ শতাংশ।

আজ দুপুর ১২টায় শিক্ষামন্ত্রণালয় ও দুপুর ১টায় গণশিক্ষা মন্ত্রণালয়ে ফলাফল বিষয়ক সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান কিংবা মোবাইলে খুদে বার্তার মাধ্যমে নিজ নিজ ফলাফল জানতে পারবেন।

গত পহেলা নভেম্বর শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও জুনিয়র দাখিল সার্টিফিকেট- জেডিসি পরীক্ষা। এতে সারাদেশে অংশ নেয় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। আর পিইসি ও ইবতেদায়ি পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষর্থী।

পিএসসিজেএসসির ফল জানবেন যেভাবে

ফলাফল ঘোষণার পরই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.eaducationboard.gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিইর ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানা যাবে। আর ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে (www.bmeb.gov.bd)। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের ওয়েবসাইটের (http://dpe.teletalk.com.bd) মাধ্যমেও ফল জানা যাবে।

যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে JSC/JDC<space>থানা/বোর্ডের নামের প্রথম তিন অর <space>Roll No<space> লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফলাফল জানা যাবে। প্রাথমিক ও ইবতেদায়ির জন্য মোবাইল মেসেজ অপশনে গিয়ে DPE<space>থানা/উপজেলার কোড নম্বর<space>Roll No<space>২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ও EBT<space>থানা/উপজেলার কোড নম্বর<space>Roll No<space>২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে। যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.