পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র : বিমানবন্দর ও অন্যান্য স্থাপনা ব্যবহার :উ. কোরিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক:  গতকাল মঙ্গলবার এএফপি’র হাতে আসা প্যানেলের এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপ করা নিষেধাজ্ঞা ‘অকার্যকর’ থাকায় পিয়ংইয়ং এখনো জ্বালানি পণ্যের ও বিক্রয় নিষিদ্ধ কয়লার অবৈধ চালান পাচ্ছে এবং অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করতে সমর্থ হচ্ছে।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রয়েছে এবং পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সামরিক হামলা থেকে তাদের অস্ত্র রক্ষায় বিভিন্ন বিমানবন্দর ও অন্যান্য স্থাপনা ব্যবহার করছে। জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল একথা জানায়। খবর এএফপি’র।

উত্তর কোরিয়ার সরকারি নাম উল্লেখ করে ওই প্রতিবেদনে বলা হয়, ‘দ্য ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার (ডিপিআরকে) পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রয়েছে।’

‘প্যানেলটি দেখতে পেয়েছে যে ডিপিআরকে তাদের বিরুদ্ধে সম্ভাব্য ব্যাপক হামলা কার্যকরভাবে প্রতিরোধের লক্ষ্য নিয়ে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র তৈরী ও পরীক্ষা চালানোর জন্য বিভিন্ন বিমানবন্দরসহ অনেক বেসামরিক স্থাপনা ব্যবহার করছে।’

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে এ মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় সম্মেলনের প্রস্তুতির মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ গোপনীয় প্রতিবেদন পাঠানো হলো।

যুক্তরাষ্ট্র আশা করছে এই সম্মেলন থেকে পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচি ধ্বংস করে ফেলার সুস্পষ্ট অগ্রগতি অর্জিত হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.