পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র বিভাগীয় ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্টিত

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় Strengthening Reading Habit and Reading Skills among Secondary Students Scheme- এর পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির রাজশাহী বিভাগের ওরিয়েন্টেশন কর্মশালা বুধবার (১৬ নভেম্বর) সকাল ১১ টায় রাজশাহী জেলা প্রশাসক এর কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
এই কর্মশালায় রাজশাহী বিভাগের ৮টি জেলার কর্মসূচিভুক্ত ৩৪টি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কার্যক্রমসমূহ যথাক্রমে স্কিমভুক্ত সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অনুকূল পরিবেশ তৈরি করা, তাদের বয়স ও মন-উপযোগী সুন্দর সুখপাঠ্য এবং উন্নত মানসম্পন্ন বাংলা ও ইংরেজি বই পড়ার অভ্যাস গড়ে তোলা, উপজেলা পর্যায়ে উদ্বুদ্ধকরণ ও মূল্যায়ন কর্মশালা আয়োজন করা, প্রতিষ্ঠান প্রধান, সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)/সংগঠককে কর্মসূচি বিষয়ে উদ্বুদ্ধ করা ও সংগঠককে প্রশিক্ষণ দেওয়া, প্রতিষ্ঠানে বইপড়া ব্যবস্থাপনা তদারকি করা, বই পড়ার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে পুরস্কার প্রদান করা, প্রতিষ্ঠানের লাইব্রেরির মান উন্নয়নে সহযোগিতা করা ও বই পড়ার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা এবং অনলাইনে বইপড়া কার্যক্রম ও ডিজিটাল লাইব্রেরি তৈরি করা সম্পর্কিত বিষয় নিয়ে বিষদ আলোচনা করা হয়।
রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। কর্মশালায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসুচির টিম লিডার এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইডিপি পিসি ইউনিটের পরিসংখ্যানবিদ ও স্কিম ফোকাল পারসন মো: আসাদুজ্জামান ও স্কিমের উপ-পরিচালক ড. আছিছুল আহছান কবীর। কর্মশালায় রাজশাহী বিভাগের ৮টি জেলার জেলা শিক্ষা অফিসার, কর্মসূচিভুক্ত ৩৪টি উপজেলার ৩৪ জন উপজেলা নির্বাহী অফিসার ও ৩৪ জন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সহ মোট ৭৪ জন অংশগ্রহণ করেন। এছাড়া উপস্থিত ছিলেন পরামর্শক প্রতিষ্ঠান বিশ^সাহিত্য কেন্দ্রের কর্মকর্তাগণ।
কর্র্মশালায় স্বাগত বক্তব্য রাখেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো-টিম লিডার শামীম আল মামুন। তিনি কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক রাজশাহরি প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপজেলা পর্যায়ে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করার জন্য উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারবৃন্দের সর্বোচ্চ সহযোগিতা কামনা করেন।
কর্মশালার প্রধান বক্তা বিশ্ব সাহিত্য কেন্দ্রের সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে। সেই মূল্যবোধসম্পন্ন, শক্তিশালী মানুষ তৈরির লক্ষ্যেই বিশ^সাহিত্য কেন্দ্র গত ৪৪ বছর ধরে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের সাথে যদি কর্মসূচির বইগুলো পড়ে তাদের মধ্যে আস্থা, বিশ্বাস, মূল্যবোধ তৈরি হবে, ফলে জাতি গঠনে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।
তিনি জানান শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্পের মাধ্যমে ২৫০ উপজেলার ১২০০০ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। এই বছর থেকে শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) মাধ্যমে দেশের ৬৪ জেলার ৩০০ উপজেলার ১৫০০০ শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়ন হবে।
তিনি আরো জানান, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশের সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতাভুক্ত করার পরামর্শ দিয়েছেন এবং মাননীয় শিক্ষামন্ত্রী সে লক্ষ্য অর্জনে ইতোমধ্যে মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ মহোদয় বলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বেগবান করতে তিনি সর্বোচ্চ সহযোগিতা করবেন এবং রাজশাহী বিভাগের জেলা/উপজেলা প্রশাসনের সংশ্লিষ্ট সবাইকে এই কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা প্রদানের নির্দেশ দিয়েছেন।
সভাপতির বক্তব্যে রাজশাহী জেলার জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মাধ্যমে সমাজ থেকে দূর্গন্ধ দূর হবে এবং সুগন্ধ ছড়াবে। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের মধ্যে পাঠাভ্যাস তৈরির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য পরামর্শ দেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.