পাকিস্তানকে ৩৬০ রানে হারাল অস্ট্রেলিয়া

বিটিসি স্পোর্টস ডেস্ক: ১৯৯৫ সালে অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ টেস্ট জিতেছিল পাকিস্তান। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ ২৮ বছর। এসময়ের মধ্যে অজিদের মাঠে ১৫টি টেস্টে টানা হারল এশিয়ার দেশটি। যার সবশেষটি ছিল পার্থ টেস্ট। ৩৬০ রানের বিশাল ব্যবধানে পাকিস্তানিদের উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা।
রোববার (১৭ ডিসেম্বর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৩৩ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। আর তাতেই ৪৫০ রানের পাহাড়সম টার্গেটের মুখে পড়ে পাকিস্তান। বিশাল রান তাড়া করতে নেমে মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের পেস আগুনে মাত্র ৮৯ রানে গুটিয়ে যায় পাকিস্তান।
চতুর্থ ইনিংসে ৪৫০ রান তাড়ায় টেস্টে কোনো দল জেতার রেকর্ড নেই। পাকিস্তানের সামনে ছিল অসম্ভব এক ইতিহাস গড়ার উপলক্ষ। প্রথম ইনিংসে কিছুটা লড়াই করলেও দ্বিতীয়ভাগে অস্ট্রেলিয়ার পেসারদের সামনে অসহায় আত্মসমর্পণ করে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের পেস তাণ্ডবে পিষ্ট হয় পাক ব্যাটাররা। এদিন ফাহিম আশরাফকে আউট করে বিশ্বের অষ্টম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট শিকারের এলিট ক্লাবে নাম লেখান অজি স্পিনার নাথান লায়ান।
প্রথম ওভারে আব্দুল্লাহ শফিককে ফিরিয়ে ধ্বংসযজ্ঞ শুরু করেন মিচেল স্টার্ক। ষষ্ঠ ওভারে অকারণে খোঁচা দিয়ে আউট অধিনায়ক শান মাসুদ। শফিকের মতো ২ রানে ফিরেছেন মাসুদও। পরের ওভারে ইমাম-উল-হক ফিরলে পাকিস্তানের রান দাঁড়ায় ৩ উইকেটে ১৯। বাবর আজম ও সৌদি শাকিল নিয়ে চতুর্থ উইকেটে ২৯ রান যোগ করেন। যা ২য় ইনিংসে পাকিস্তানের বড় জুটি। ১০ রানে বাবর ফিরলে আর বেশিক্ষণ স্থায়ী হয়নি সফরকারীদের ইনিংস। শাকিল সর্বোচ্চ ২৪ রান সংগ্রহ করেন। স্টার্ক ও হ্যাজেলউড ৩টি করে উইকেট শিকার করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.