পশ্চিম তীরে মার্কিন স্পিকারের সঙ্গে আব্বাসের বৈঠক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে বৈঠক করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ইসরায়েল-অধিকৃত পশ্চিম একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান পুনরুজ্জীবিত করার বিষয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
এক বিবৃতিতে আব্বাসের কার্যালয় জানিয়েছে, ৮৬ বছর বয়সী ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ পর্যায়ের একজন মার্কিন কর্মকর্তার বৈঠকগুলোর মধ্যে এটি অন্যতম।
আব্বাস এ ব্যাপারে মার্কিন পদক্ষেপের আহ্বান জানিয়ে বিদ্যমান পরিস্থিতিকে একতরফা ইসরায়েলি অনুশীলন বলে বর্ণনা করেছেন। যা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনাকে ক্ষুন্ন করছে। ইসরায়েলী পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে পশ্চিম তীরে ইহুদি বসতির সম্প্রসারণ এবং ইসরায়েল-অধিভুক্ত পূর্ব জেরুজালেমের বিভিন্ন অংশ থেকে ফিলিস্তিনীদের উচ্ছেদ।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে জেরুজালেমকে ইসরায়েলের অবিভক্ত রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এর পরে যুক্তরাষ্ট্র ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের মধ্যেকার সম্পর্ক কার্যত ভেঙে পড়ে।
গত বছর প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে আব্বাস ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে যুক্তরাষ্ট্র বেশ কয়েকবার যোগাযোগ হয়েছে। ফিলিস্তিনি জনমত জরিপে দেখা গেছে, আব্বাস এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতি জনসমর্থন সবচেয়ে নিম্ন পর্যায়ে নেমে গেছে। বিশেষ করে বার্ধক্যে উপনীত প্রেসিডেন্ট আব্বাস গত বছর নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা বাতিল করার পর তার জনসমর্থন হ্রাস পায়।
বিশেষজ্ঞরা বলছেন, ওয়াশিংটন ফিলিস্তিনি কর্তৃপক্ষকে শক্তিশালী করার জন্য তার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের সঙ্গে কাজ করতে আগ্রহী।
পেলোসি ডেমোক্রেটিক পার্টির ৮ জন আইন প্রণেতার একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি এর আগে বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেতসহ শীর্ষস্থানীয় ইসরায়েলী কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন।
এসময় বেনেট ইসরায়েলের প্রতি সমর্থন দেওয়ার জন্য পেলোসিকে ধন্যবাদ জানিয়েছেন।
স্পিকারের কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় পেলোসি এবং মার্কিন প্রতিনিধি দল ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.