পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

কলকাতা (ভারত) প্রতিনিধি: আগামী ২১-২২শেএপ্রিল ২০২২, কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। বিগত বছরগুলোতে করোনার প্রকোপের জন্য ভার্চুয়াল মোডে করতে হয়েছিল এই সম্মেলন।
কিন্তু বর্তমানে পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। ধীরে ধীরে রাজ্য তথা কেন্দ্রীয় সরকার বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে। বিদেশ থেকে কোন যাত্রী আসলে পজিটিভ রিপোর্ট হলেই তবে বিধিনিষেধ সহ কোয়ারাইন্টাইন নচেত নয় বলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আজ এক নতুন নির্দেশিকায় জানান হয়েছে।
এই পরিস্থিতিতে গতকাল রাজ্যে আসন্ন বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে হাইপ্রোফাইল বৈঠক হয় নবান্নে। সেখানে রাজ্যের মুখ্যসচিব শ্রী হরিকৃষ্ঞ দ্বিবেদী, রাজ্যের শিল্প সচিব ও রাজ্য শিল্পোন্নয়ণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর শ্রী মতী বন্দনা যাদব, ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের সচিব রাজেশ পাণ্ডে সহ উপস্থিত ছিলেন উচ্চ আধিকারিকেরা।
বৈঠকে মুখ্যসচিব এক নির্দেশে বলেন, করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক হওয়াতে খুব দ্রুত সম্মেলনের প্রস্তুতি নিতে হবে। সম্মেলনে শিল্পের সমস্ত বিভাগকে সামিল করতে হবে। দেশের কাছে দৃষ্টান্ত স্থাপন করে জানাতে হবে বাংলাই একমাত্র শিল্পের গন্তব্যস্থল হয়ে উঠতে পারে। সরকারের তরফ থেকে ইতিমধ্যেই শিল্প-বান্ধব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই মর্মে একটি পুস্তিকা আকারে সব তথ্য সংশ্লিষ্ট সকল উদ্যোগপতিদের পাঠিয়ে দেওয়া হবে।
সম্মেলনে দেশ-বিদেশের উদ্যোগপতিদের পাশাপাশি ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিত হওয়ার কথা আছে বলে সরকারি সূত্রের খবর।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.