পলাশবাড়ীতে এলসিএস প্রকল্পে নারী শ্রমিক নিয়োগে প্রকৌশলীর বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ 

ফাইল ছবি
গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ীতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) প্রকৌশলী তাহাজ্জত এর বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দায়িত্ব অবহেলার অভিযোগ উঠেছে।
অভিযোগ আছে লেবার কন্ট্রাক্ট সোসাইটি (এলসিএস) প্রকল্পের আওতায় উপজেলার ৪৫ জন দুস্থ অসহায় মহিলা শ্রমিক নিয়োগ না দিয়ে  বিগত দেড় বছরে প্রায় ৫৩ লক্ষ টাকার আর্থিক সহায়তা হতে বঞ্চিত করছে।
এর ফলে একদিকে যেমন অসহায় মহিলারা কাজ থেকে বঞ্চিত হল অপরদিকে এলাকার রাস্তাঘাট সংস্কার না হবার কারণে এলাকাবাসীর দুর্ভোগ বেড়েছে।
সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে জানা যায়, সরকার গ্রামীন দুস্থ অসহায় কর্মঠ মহিলাদের কর্মসংস্থানের জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর লেবার কন্ট্রাক্ট সোসাইটি (এলসিএস) প্রকল্পের আওতায় গ্রামীণ কাঁচা-পাকা সড়কের মেরামত কাজ ও রক্ষনাবেক্ষনের জন্য মহিলা শ্রমিক নিয়োগ দেওয়া হয়।
এরই অংশ হিসেবে বিগত অর্থ বছরের শুরুতে গাইবান্ধা জেলার সকল উপজেলায় এলসিএস প্রকল্পের আওতায় মহিলা শ্রমিক নিয়োগের নির্দেশনা সহ তাগাদা পত্র প্রেরণ করেন গাইবান্ধা জেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী  প্রকৌশলী।
সেই মোতাবেক জেলার সকল উপজেলায় এলসিএস প্রকল্পে মহিলা শ্রমিক নিয়োগ দিয়ে বিভিন্ন সড়কের মেরামত কাজ সম্পন্ন করে। নিয়োগ কৃত মহিলা শ্রমিকদের প্রতি মাসে ৭ হাজার ৫শ টাকা ভাতা দেওয়ার কথা থাকলেও প্রকৌশলী তাহাজ্জত হোসেন অজ্ঞাত কারণে গত দেড় বছরে পলাশবাড়ী উপজেলায়  ৪৫ জন মহিলা শ্রমিক নিয়োগ দেননি। এই ৪৫ জন শ্রমিক নিয়োগ না দেওয়ার কারণে এলজিইডি’এর অধীনে থাকা অধিকাংশ কাঁচা-পাকা সড়কের  মেরামত কাজ একেবারেই  হয়নি।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী তাহাজ্জত হোসেন শ্রমিক নিয়োগ না দেওয়ার বিষয়টি স্বীকার করে বিটিসি নিউজকে বলেন, নারী শ্রমিক নিয়োগ না দেওয়ার কারণ জনপ্রতিনিধিরা। তারা তাদের পছন্দের লোক দিতে চায়। শ্রমিকদের ক্ষতি হচ্ছে না এমন প্রশ্নের জবাবে প্রকৌশলী জানান, আমার করার কি আছে।
জেলা নির্বাহী প্রকৌশলী বিটিসি নিউজকে জানান, আমি নতুন এসেছি খোঁজ নিয়ে দেখছি কি কারণে লোক নিয়োগ বন্ধ রয়েছে।
পলাশবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোকছেদ চৌধুরী বিদ‍্যুৎ বিটিসি নিউজকে জানান, এলসিএস প্রকল্পে নারী শ্রমিক নিয়োগের বিষয়টি আমাকে অবগত করাই হয়নি। আর নিয়োগ না দেয়ার বিষয়টি একান্তই তার ব্যক্তিগত সিন্ধান্ত যা বেআইনি।
এব‍্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বিটিসি নিউজকে জানান, খোঁজ নিয়ে দেখি মহিলা শ‍্রমিক নিয়োগে এত দেরি হচ্ছে কেন ?
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.