পলাশবাড়ীতে অবৈধ ৫টি ইটভাটা ভিজিয়ে বন্ধসহ ৯ লক্ষ টাকা জরিমানা করলেন উপজেলা নির্বাহী অফিসার  

গাইবান্ধা জেলা প্রতিনিধি: পরিবেশ অধিদপ্তর ও মাটি ব্যবস্থাপনা অধ্যাদেশ আইনের তোয়াক্কা না করে গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় কৃষি জমিতে বসতবাড়ী এবং স্কুলের নিকটে যত্রতত্র অবৈধ ইটভাটা গড়ে উঠেছে ।
অবৈধভাবে গড়ে উঠা এসব ইটভাটাগুলো বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে স্থানীয়দের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে গাইবান্ধা জেলা প্রশাসকের লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র ছাড়াই ইটভাটা স্থাপন করায় আজ বুধবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫ টি ইটভাটায় ৯ টাকা জরিমানা ও পানি দিয়ে ভিজিয়ে ভাটার সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।
ইটভাটায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ মেজিস্ট্রেট মেজবাউল হোসেন।
পরিবেশ অধিদপ্তরের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯ এর ১৪ ধারায় পরিবেশগত ছাড়পত্র ও লাইসেন্স ব্যতিত ইট পোড়ানোর কারনে ওই ৫ টি ইটভাটার মালিককে ৯ লক্ষ টাকা জরিমানা ও ফায়ার সার্ভিসের সহায়তায় ইটভাটার আগুনে পানি দিয়ে  নিভিয়ে দেয়া হয়।
এসময় উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কাযালয়ের সহকারী পরিচালক মিহির লাল সরদার, গাইবান্ধা জেলা ফায়ার সার্ভিসের উপ- সহকারী পরিচালক আমিনুল ইসলামসহ ফায়ার সার্ভিসের কর্মী – সাংবাদিক এবং আইন শৃংখলার কাজে সহযোগিতায় ছিলেন পলাশবাড়ী থানার পুলিশ বাহিনীর সদস্যরা।
এ অভিযানে উপজেলার ভগবর্তীপুর এলাকার ১. মোঃ সাইদ হাসানের মেসার্স এস এস ব্রিকসের ২ লাখ টাকা, নারায়ণপুর এলাকার ২.মোঃ শরিফুল ইসলামের মেসার্স এম এস ব্রিকসের ২ লাখ টাকা, হিজলগাড়ী এলাকার ৩. গোকুল চন্দ্র রায়ের মেসার্স মা ব্রিকসের ২ লাখ টাকা, পশ্চিম গোপীনাথপুর এলাকার ৪. গোপাল চন্দ্র রায়ের অন্য আরেকটি ভাটা মেসার্স মা ব্রিকসের ২ লাখ টাকা, পশ্চিম গোপীনাথপুর এলাকার ৫.মোঃ সাইদুর রহমানের মেসার্স এম এস এম ব্রিকসের ১লাখ টাকা করে ৫টি ইটভাটা থেকে সর্বমোট ৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
প্রস্তুতকৃত কাঁচা ইট পানি দিয়ে ভিজিয়ে নষ্ট করে দেওয়া হয়।
জনবসতিহীন ফাঁকা জমিতে ইটভাটা তৈরির নিয়ম থাকলেও সকল আইন ভঙ্গ করে কৃষিজমি, জনবসতি,স্কুলের পার্শ্বে এসব ভাটা স্থাপন করায় তা বন্ধ করে দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেজবাউল হোসেন।
উল্লেখ্য, উপজেলায় এসব  ইটভাটা ছাড়াও বরিশাল ইউনিয়নের সাবদিন ভগবতিপুরে অবস্থিত সাইদ হাসান জিল্লুর এস,এস,বি ইটভাটার কোন লাইসেন্স কিংবা পরিবেশ অধিদপ্তরের অনুমতি নেই।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মেজবাউল হোসেন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.