পরমাণু চুক্তিতে ফিরতে যুক্তরাষ্ট্র’র দৌড়ঝাঁপ শুরু

(পরমাণু চুক্তিতে ফিরতে যুক্তরাষ্ট্র’র দৌড়ঝাঁপ শুরু–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পারমাণবিক ইস্যুতে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় বছর আগের চুক্তিতে ফিরতে দৌড়ঝাঁপ শুরু করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারী) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্র মন্ত্রীদের ভিডিও বৈঠক শেষে বিবৃতি এমন আগ্রহের কথা জানিয়েছে বাইডেন প্রশাসন।

চার দেশ যৌথ বিবৃতিতে জানিয়েছে, জেসিপিওএ-তে যে প্রতিশ্রুতি দিয়েছিল ইরান, তা যদি দেশটি সুস্পষ্টভাবে মেনে চলতে রাজি হয় তবে যুক্তরাষ্ট্রও নিজেদের প্রতিশ্রুতি মেনে চলবে। বিষয়টি নিয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত বলেও উল্লেখ করা হয়।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন- জেসিপিওএ চুক্তিতে পারমাণবিক অস্ত্র কর্মসূচিতে লাগাম টানার শর্তে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে ইরানের পরমাণু চুক্তি থেকে সরিয়ে নেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তি লঙ্ঘন করায় ইরানও তাদের ইউরেনিয়াম সমৃদ্ধ করে চলছে। এতে পারমাণবিক শক্তিধর দেশ হওয়ার দিকে এগিয়ে চলছে ইরান। এ অবস্থায় নতুন করে চুক্তিতে ফেরার কথা বলছে বাইডেন প্রশাসন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এক টুইটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানান, পরমাণু চুক্তিতে ফিরতে হলে যুক্তরাষ্ট্রকেই আগে পদক্ষেপ নিতে হবে। চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোকে তাদের প্রতিশ্রুতি মেনে চলতে হবে। পাশাপাশি যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক সন্ত্রাস বন্ধেরও আহ্বান জানান জারিফ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.