পরমাণু অস্ত্র বানাচ্ছে ইউক্রেন-পাকিস্তান, দাবি রাশিয়ার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ও পাকিস্তান পারমাণবিক অস্ত্র তৈরির প্রযুক্তি নিয়ে আলোচনা করেছে বলে দাবি করেছেন রাশিয়ান সিনেটের প্রতিরক্ষা কমিটির সদস্য ইগর মরোজভ।
সম্প্রতি এক প্রেস মিটিংয়ে তিনি এ দাবি করেন।
মরোজভ বলেন, ইউক্রেনের বিশেষজ্ঞরা পাকিস্তানে গিয়েছেন এবং পারমাণবিক অস্ত্র তৈরির প্রযুক্তি নিয়ে আলোচনা করার জন্য পাকিস্তান থেকেও একটি প্রতিনিধিদল সেখানে গেছে।
তিনি বলেন, ইউক্রেন একটি ‘ভয়ঙ্কর বোমা’ তৈরি করতে পারে; এটি কোনো গোপন বিষয় নয়। তবে প্রকল্পটিতে কারা বিনিয়োগ করেছে তা নিয়ে প্রশ্ন রয়েছে।
তবে পাকিস্তানের ফরেন অফিসের মুখপাত্র আসিম ইফতিখার আহমেদের অফিস থেকে জারি করা একটি বিবৃতির উদ্ধৃতি দিয়ে ডন নিউজ বলেছে, আমরা রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের ভিত্তিহীন বিবৃতিতে বিস্মিত। তারা কোনো যুক্তি ছাড়াই এবং সম্পূর্ণরূপে অসঙ্গতিপূর্ণ এ বিবৃতি দিয়েছে।
উত্তর কোরিয়াকে পরমাণু বোমা তৈরিতে পাকিস্তান সহযোগিতা করে আসছে এমন অভিযোগ পুরনো। লিবিয়াকেও পরমাণু কর্মসূচিতে পাকিস্তান সহযোগিতা করছে এমন অভিযোগও নতুন নয়।
ইউক্রেন পাকিস্তানে অস্ত্র সরবরাহ করে থাকে। পাকিস্তান অর্ডিন্যান্স ফ্যাক্টরি একসময় বিবৃতি দিয়ে জানিয়েছিল যে, তারা কিছু অস্ত্রের গোলাবারুদ উৎপাদন করছে যা ইউক্রেনের সেনারা ব্যবহার করে।
পাকিস্তান ইউক্রেনের ৩২০টির বেশি টি-৮০ ইউডি ট্যাংক রয়েছে। কয়েক মাস আগে ইউক্রেনের পাকিস্তান বংশোদ্ভূত বিলিওনিয়ার মোহাম্মদ জাহোর দুটি ফাইটার জেট কিনেছেন। যেগুলো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে কিয়েভ ব্যবহার করছে। (সূত্র: ইকোনমিক টাইমস ও দ্য হিন্দু পোস্ট)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.