পবায় শ্রমিক সংকট, হারভেস্টর মেশিনে ধান কাটা শুরু

পবা (রাজশাহী) প্রতিনিধি: পবায় শ্রমিক সংকটের কারনে বোরো ধান নিয়ে বিপাকে কৃষকরা। অবশেষে কমবাইন্ড হারভেস্টর মেশিনে ধান কাটা শুরু হয়েছে।

আজ মঙ্গলবার (৯ জুন) সরেজমিনে পবা উপজেলা ঘুরে বড়গাছী, মাধবপুর, কালুপাড়া, দাদপুরসহ বিভিন্ন এলাকায় কমবাইন্ড হারভেস্টর মেশিনে ধান কাটার দৃশ্য দেখা যায়।

কৃষি কর্মকর্তা মোঃ মকবুল হোসেন ‘বিটিসি নিউজ’ – এর পবা প্রতিনিধিকে জানান, শ্রমিক সংকটের কারনে সময়মত কৃষকরা বোরো ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় ঢ়িলেন ।

কৃষকদের সমস্যার কথা বিবেচনা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর – এর উদ্যোগে ধান কাটার জন্য কমবাইন্ড হারভেস্টর মেশিনের ব্যবস্থা করা হয়েছে। এর ফলে এ উপজেলার কৃষকরা সময়মত বোরো ধান ঘরে তুলতে পারবেন।

কৃষিকাজে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার কৃষিক্ষেত্রে নতুন দিগন্তের দার উম্মোচন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

হারভেস্টর গাড়ির চালক মোঃ সোহানুর রহমান বিটিসি নিউজ’ – এর পবা প্রতিনিধিকে বলেন, কনিকা সীড (প্রাঃ) লিমিটেড হারভেস্টর মেশিনটি চীন থেকে আমদানী করেছে। যার মূল্য প্রায় ২৯ লক্ষ ৫০ হাজার টাকা।

এ মেশিনে ১ বিঘা জমির ধান কাটতে সময় লাগে ২৫ মিনিট এবং ঘন্টায় ১ একর জমির ধান কাটা যায়। মেশিনটি চালাতে ঘন্টায় ১৫ লিটার ডিজেল প্রয়োজন হয়।

কনিকা সীড (প্রাঃ) লিমিটেড কৃষকদের সুবিধার জন্য ধান কাটা, ধান লাগানো, পাট কাটা, আলু লাগানো, আলু তোলা মেশিন সরবরাহ করে থাকে।

তিনি আরো বলেন, আমাদের কোম্পানীর এ ধরনের প্রায় ১০টি মেশিন রয়েছে। কনিকা সীড (প্রাঃ) লিমিটেড মূলতঃ উন্নতমানের বীজ উৎপাদন ও কৃষকদের মাঝে বিপনন করে থাকে।

বড়গাছী কুঠিপাড়া গ্রামের কৃষক মোঃ ইচাহাক আলী বিটিসি নিউজ’ – এর পবা প্রতিনিধিকে বলেন, শ্রমিক সংকটের কারনে আমরা বোরো ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। তবে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সরবরাহকৃত হারভেস্টর মেশিনে ধান কাটার ফলে কৃষকদের দুশ্চিতার অবসান হয়েছে। এতে খরচ ও সময় উভয়ই সাশ্রয় হচ্ছে।

শ্রমিক দিয়ে ১ বিঘা জমির ধান কাটতে খরচ হয় প্রায় ৩০০০ টাকা, আর হারভেস্টর মেশিনে খরচ হচ্ছে ২২০০টাকা এবং সময় লাগছে মাত্র ২৫ মিনিট। ১ একর জমির ধান কাটতে সময় লাগছে মাত্র ১ ঘন্টা। ১ দিনে গড়ে প্রায় ২৫ বিঘা জমির ধান কাটা সম্ভব।

কমবাইন্ড হারভেস্টর মেশিন কৃষকদের মাঝে সরবরাহের জন্য এলাকার কৃষকগণ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে বিশেষভাবে ধন্যবাদ জানান এবং কৃষি কাজে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে এ দেশের কৃষিক্ষেত্রে বৈপ্লবিক উন্নতি সাধিত হবে বলে এ উপজেলার কৃষকগণ আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পবা (রাজশাহী) প্রতিনিধি মেরাজ মোল্লা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.