পদত্যাগ করছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী, অংশ নেবেন না নির্বাচনেও

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেছেন, পরবর্তী মন্ত্রিসভা রদবদলের সময় তিনি পদত্যাগ করবেন এবং পরবর্তী সাধারণ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন না।
বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে বলেছে, ৫৩ বছর বয়সী ওয়ালেস ইউক্রেন যুদ্ধে দেশটির পাশে যুক্তরাজ্যের অবস্থান ধরে রাখতে বিশেষ ভূমিকা রেখেছেন।
সানডে টাইমস পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে বেন ওয়ালেস বলেন, আমি আসন্ন সংসদ সদস্য নির্বাচনে অংশ নিচ্ছি না।
গত মাসেই প্রধানমন্ত্রী ঋষি সুনাককে নিজের পদত্যাগের কথা জানিয়েছেন বেন ওয়ালেস। একই সঙ্গে তিনি আসন্ন নির্বাচনে অংশ নেবেন না বলেও প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন। সানডে টাইমস বলেছে, আগামী বছরের শেষের দিকে যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তার আগে এ বছরের সেপ্টেম্বরেই মন্ত্রীসভার রদবদলের সম্ভাবনা রয়েছে।
বেন ওয়ালেস একজন সাবেক ব্রিটিশ সেনাকর্মকর্তা। তিনি দীর্ঘ ১৮ বছর যুক্তরাজ্যের পার্লামেন্টে সংসদ্য সদস্য হিসেবে দায়িত্বপালন করছেন। এএফপি বলছে, উইনস্টন চার্চিলের পর তিনিই সবচেয়ে বেশি সময় ধরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন।
২০১৯ সালে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি সাবেক প্রধামন্ত্রী থেরেসা মের মন্ত্রীসভার নিরাপত্তামন্ত্রী ছিলেন। তবে কখনোই তিনি প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে অংশ নেননি। তিনি সানডে টাইমসকে বলেন, ওই পদটি (প্রধানমন্ত্রী) আমার জন্য নয়।
এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলেছে, প্রতিরক্ষামন্ত্রীর পদ ছাড়ার পর বেন ওয়ালেস ন্যাটোর মহাসচিব হতে চান বলে জানা গেছে। তবে ওয়ালেস এ দাবি অস্বীকার করেছেন। তিনি বলেন, ন্যাটোর পরবর্তী মহাসচিব হওয়ার দৌড়ে আমি নেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.