পঞ্চগড়ে ছয়টি ইটভাটায় জরিমানা 

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর রংপুর। আজ বৃহস্পতিবার  সকাল থেকে বিকেল পর্যন্ত বোদা উপজেলায় এ অভিযান চালানো হয়। র‍্যাব- ১৩ এর সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬ টি ইটভাটা থেকে ৩১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ  সদর দপ্তর ঢাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
এ সময় পরিবেশ অধিদপ্তর রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মেজবাবুল আলম, সহকারি পরিচালক ফারুক হোসেন,  নীলফামারী র‍্যাব-১৩ সিনিয়র এএসপি, মুন্না বিশ্বাস উপস্থিত ছিলেন।
পরিবেশ অধিদপ্তর জানায়, পঞ্চগড়ের  বিভিন্ন উপজেলায় অবৈধভাবে ইটভাটা পরিচালনার তথ্য ছিল। পর্যায়ক্রমে এসব ভাটায় অভিযান চালানো হচ্ছে। পর্যায়ক্রমে ৬ টি ইট ভাটায় অভিযান চালিয়ে ৩১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। পাশাপাশি দুটি ভাটার ও ইট গুঁড়িয়ে দেওয়া হয়েছে।
জরিমানা করা ভাটাগুলোর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছিল।
ভাটাগুলোর মধ্যে বোদা উপজেলার বেংকহারি বনগ্রাম ইউনিয়নের  ডিওবি সালেহ আহম্মেদ ,এসআরবি, শ্যামল রায়, এলআরবি ব্রিকসের মালিক আব্দুর রহমান, এসএসবি – টু ব্রিকসের মালিক আজিজুল ইসলাম এদের চারজনকে পর্যায়ক্রমে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়। বোদা সদর ইউনিয়নে এমএমএল ব্রিকস ৫ লাখ ও ডিবি ব্রিকসে ৬ লাখসহ মোট ছয়টি ইট ভাটায় ৩১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
পরিবেশ সদর দপ্তর ঢাকা, নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, জরিমানা করা ভাটাগুলোর পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছিল।
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে অবৈধ ছয়টি ইট ভাটায় ৩১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযান আমাদের অব্যাহত থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.