নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া: তবু পরিসংখ্যানে এগিয়ে অস্ট্রেলিয়া!

বিটিসি স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া- এই দুই টিমের কাছেই টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাটাই অধরা। অজিরা তাও একবার ফাইনালে উঠেছিল। তবে শেষ চারের গণ্ডিই কখনও টপকাতে পারেনি নিউজিল্যান্ড।
এবারই প্রথম ফাইনালে উঠল তারা। কিন্তু স্বপ্নের ফাইনালে কারা পাবে সাফল্য? জয় ছিনিয়ে নিতে পারবে কোন দল? এসব নিয়েই চলছে তুমুল বিশ্লেষণ।
এবারের বিশ্বকাপ আসরটি শুরুর আগে অবশ্য চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রাখা হয়েছিল নিউজিল্যান্ডকে। কিন্তু বাংলাদেশে গিয়ে নাস্তানুবুদ হওয়া অস্ট্রেলিয়া ছিল একেবারেই আন্ডারডগ। তাঁর পরই অবশ্য সাকিবদের কাছে হেরেছে কিউয়িরাও, তবে সেটা বিশ্বকাপ দল নয়, দ্বিতীয় সারির দল।
সে যাই হোক না কেন, সেই দুই দলই কিন্তু পৌঁছে গেল ফাইনালে। আর এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে এই দুই প্রতিবেশি। স্বাভাবিকভাবেই উত্তেজনা তাই চরমে।
পরিসংখ্যান অনুযায়ী কোন দল এগিয়ে, তা দেখে নেয়া যাক এক নজরে:
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর আগে মাত্র একবার মুখোমুখি হয়েছে। সেই ম্যাচে হেরে যায় অস্ট্রেলিয়া।
  • তবে সব টুর্নামেন্ট এবং সিরিজ মিলিয়ে মোট ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এই দুই দল। যার মধ্যে অস্ট্রেলিয়া জিতেছে ৯টি। আর ৫টি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।
  • কিউয়িদের বিপক্ষে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রান করেছেন অ্যারন ফিঞ্চ, মোট ২৫১। আর নিউজিল্যান্ডের পক্ষে অজিদের বিপক্ষে সর্বোচ্চ ৪৩৫ রান করেছেন মার্টিন গাপ্টিল।
  • বোলারদের মধ্যে আবার কিউয়িদের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নিয়েছেন অ্যাস্টন আগার। মোট ১৩টি উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। আর নিউজিল্যান্ডের ইশ সোধি অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়েছেন ১৬টি উইকেট।
  • নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। আর অস্ট্রেলিয়ার বিপক্ষেও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১০টি ক্যাচ নিয়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল।
এই পরিসংখ্যানগুলোর কতটা অদলবদল হয়, সেটাই এবার দেখার অপেক্ষা! দুবাইয়ে আজ রবিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচই বলে দিবে সবকিছুই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.