নামিবিয়ার প্রেসিডেন্ট হাইগে গাংগব মারা গেছেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নামিবিয়ার প্রেসিডেন্ট হাইগে গাংগব মারা গেছেন। রোববার ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৮২ বছর।
গাংগবের অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নানগোলো এমবামবা জানিয়েছেন, রাজধানী উইন্ডহোকের লেডি পোহামবা হাসপাতালে তিনি মারা গেছেন। এসময় তার স্ত্রী সন্তানরা পাশে ছিলেন।
গত ১ ফেব্রয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রেসিডেন্ট কার্যালয় থেকে করা এক পোস্টে বলা হয়েছিল, ক্যানসারের চিকিৎসা শেষে ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন প্রেসিডেন্ট গাংগব। এরপর থেকে লেডি পোহামবা হাসপাতালে তিনি ভর্তি আছেন।
২০১৫ সাল থেকে নামিবিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন গাংগব। তার মৃত্যুতে ভাইস প্রেসিডেন্ট নানগোলো এমবামবা ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এ বছরের শেষে নামিবিয়ায় প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
গাংগবের জন্ম ১৯৪১ সালে। ১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার শাসন থেকে নামিবিয়া স্বাধীনতা লাভের আগেই রাজনীতিবিদ হয়ে উঠেছিলেন গাংগব। তার নেতৃত্বে একটি কমিটি নামিবিয়ার সংবিধান রচনা করে। তিনি স্বাধীন নামিবিয়ার প্রথম প্রধানমন্ত্রী ছিলেন এবং এ দায়িত্ব তিনি ২০০২ সাল পর্যন্ত পালন করেন।
২০০৭ সালে গাংগব সাউথ ওয়েস্ট আফ্রিকা পিপুলস অর্গানাইজেশনের (এসডব্লিউএপিও) ভাইস প্রেসিডেন্ট হন। তখনো নামিবিয়ার নাম ছিল সাউথ ওয়েস্ট আফ্রিকা।
২০১৪ সালে নামিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন গাংগব। এরপর ২০১৯ সালের নির্বাচনেও তিনি জয় লাভ করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.