নাটোরে স্মাইল ফর লাইফের ব্যতিক্রম উদ্যোগ শীতবস্ত্র বিতরণ

নাটোর প্রতিনিধি: গভীর রাত বা কাক ডাকা ভোরে ঘন কুয়াশা আর কনকনে শীতের প্রকোপকে উপেক্ষা করে ছুঁটে চলা নাটোরের এ প্রান্ত থেকে অপ্রান্তে। উদ্দেশ্য দুঃস্থ-অসহায় ও দরিদ্র শীর্তাত মানুষের হাতে শীতবস্ত্র তুলে দেয়া।

নাটোরের স্বেচ্ছাসেবী সংগঠন স্মাইল ফর লাইফ নামের সংগঠনের সদস্যদের এই মহতী উদ্যোগে শুধু সচেতন মহলেই অভিভুত নন, হঠাৎ কাকতালিয় ভাবে হাতে শীতবস্ত্র পেয়ে আনন্দে আর আবেগে আপ্লুত শীতার্ত মানুষেরাও।

বেশ কয়েক বছর ধরে এ ক্ষুদ্র প্রচেষ্টা অব্যাহত রেখেছেন সংগঠনটি। এবারও দিয়েছেন বেশকিছু শীতবস্ত্র। দুঃস্থ-অসহায় ও দরিদ্র শীর্তাতের মাঝে শীতবস্ত্র কম্বল, সুয়েটার, জ্যাকেট প্রদান করেছেন তারা।

সেই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার রাতে নাটোর রেলষ্টশন চত্বরে শীতজুড়ে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি ২০১৯ এর উদ্ধোধন করেন নাটোর নওগাঁ সংরক্ষিত আসনের মহিলা সাংসদ রত্না আহম্মেদ এমপি ।

এ সময় সেখানে অনুষ্টিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি নবিউর রহমান পিপলু, এনটিভির ষ্টার্ফ রিপোর্টার হালিম খাঁন ,নাটোর রেলওয়ে ষ্টেশন মাষ্টার অশোক কুমার চক্রবতী,গণমাধ্যমকর্মী আল মামুন,সংগঠনের সভাপতি বাংলাদেশ প্রতিদিন ও নিজ ২৪ টিভির নাটোর প্রতিনিধি নাসিম উদ্দীন নাসিম,সাধারণ সম্পাদক খান মামুন খাঁন,সহ সভাপতি সাদ বিন জাকির,ইমতিয়াজ আহম্মেদ রনি,সাব্বির হোসেন মিতুল,শাআলম জুয়েল ।

রত্না আহম্মেদ এমপি বলেন, “আমাদের পাশে অসংখ্য দরিদ্র মানুষ শীতে কষ্ট করে। আমাদের সকলের একটু সহযোগিতাই পারে তাদের এ কষ্ট কিছুটা লাঘব করতে”। স্মাইল ফর লাইফের ব্যতিক্রমধর্মী কর্মসূচিতে সমাজের বিত্তবানদের সহযোগীতা হাত বাড়ানোর জন্য আহবান জনান ।

গতানুগতিক ভাবে শুধু শহরেই দুঃস্থ-অসহায় ও দরিদ্রদের মাঝে নয়, প্রত্যন্ত গ্রাম অঞ্চলের অসহায়, কৃষক ও ছিন্নমূল মানুষের হাতেও তুলে দিয়েছেন বেশকিছু শীতবস্ত্র। রেল ষ্টেশন, রেল কলোনী বস্তির দরিদ্র-দুঃস্থদের পাশে অনেকেই ছুঁটে যেয়ে সাধ্যমতো সহযোগিতা করে।

নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি নবীউর রহমান পিপলু ,তিনি সবার মাঝে সংগঠনটির কার্যক্রম তুলে ধরেন এবং কার্যক্রমগুলোর প্রশংসা করেন। শহরের বিভিন্ন বাসা থেকে অতিরিক্ত ও পুরানো ব্যবহার যোগ্য শীতবস্ত্র সংগ্রহ করে৷ তারপর এগুলো যাছাই বাছাই, পরিস্কার এবং প্যাকেট করে বিতরন করে৷ বিতরনকৃত শীতবস্ত্রের সাথে মেয়েদের জামা সেট, শার্ট, প্যান্ট, পাঞ্জাবিও দেয়া হয়। মানবতার দেওয়ালে শীতবস্ত্র টানিয়ে রাখার ব্যতক্রমধর্মী উদ্যোগের প্রশাংসা করেন।

সংগঠনের সভাপতি নাসিম উদ্দীন নাসিম পুরোশীত জুড়ে শীতবস্ত্র বিতরণ কর্মসূচিতে সকলের সহযোগিতা কামনা করেন। যে কোন সহযোগীতা পাঠানোর জন্য ০১৭৩৭০৬৫৬০৫ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

অনুষ্ঠান শেষে দুই শতাধিক ভাসমান ও ছিন্নমূল মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয় । পরিসংখ্যানে দেখা যায়, প্রতি বছর শীত মৌসূমে রেল ষ্টেশন, রেল কলোনীবস্তির দরিদ্র-দুঃস্থরা কেউ কেউ একাধিক বা অসংখ্য শীতবস্ত্র পেয়ে বিক্রি করে দেয়।

অথচ নিম্ন মধ্যবিত্ত অসংখ্য পরিবারের সদস্যরা শীতের প্রকোপে মারা গেলেও কেউ লজ্জায় হাত পেতে পারে না শীতবস্ত্রের জন্য। তারা না পারে চাইতে, না পারে শীতের প্রকোপ সইতে।

একারণে সংগঠনটির সদস্যরা শীতবস্ত্র বিতরণে বেশির ভাগই বেছে নেয়, নিুমধ্যবিত্ত ভাসমান ও ছিন্নমূল পরিবারকেই। তারপর শহরের চাইতে বেশী বেছে নেয়, প্রত্যন্ত গ্রাম অঞ্চলকে।

আনুষ্ঠানিক ভাবে ছাড়াও ভ্রম্যমানভাবে রাস্তা-ঘাট, হাট-বাজার, ক্ষেত-খামারে ঘুরে ঘুরে দুঃস্থ-অসহায় দরিদ্রদের পাশাপাশি মধ্যবিত্ত, অসহায় কৃষক ও নৃ-তাত্বিক জনগোষ্ঠি’র সদস্যদের হাতে তুলে দেয় শীতবস্ত্র। এ শীতবস্ত্র বিতরণে অংশ নেয়, ফেসবুকের সুশীল- সমাজের সাথে জড়িতরা।

শুধু এই শীতবস্ত্রই নয়, বছরব্যাপী মানবতার দেওয়াল পরিচালনা ,বিভিন্ন দুর্যোগ, ঈদ-পার্বণ উৎসব অনুসঙ্গ চাল, ডাল, লবন, সেমাই-চিনি, দুধ,তেলসহ শুকনো খাবারও বিতরণ করে থাকে।

এছাড়াও বৃক্ষ রোপণ, বৃক্ষ চারা বিতরণ, রক্তদান কর্মসূচী, পরিস্কার-পরিচ্ছনতা অভিযান,স্বাস্থ্য ক্যা¤প. মেধাধী-দরিদ্র শিক্ষার্থীদের মাঝে খাতা, কলম বিতরণ বিভিন্ন সামাজিক কাজ ও কর্মসূচী’র আয়োজন করে থাকে স্মাইল ফর লাইফের সদস্যবৃন্দ।

স্মাইল ফর নাটোরের এই প্রচেষ্টা অব্যাহত থাক, এমনটাই প্রত্যাশা সকলের।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.