নাটোরে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন

নাটোর প্রতিনিধি: ‘টেকসই দুগ্ধ শিল্প: সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’-প্রতিপাদ্য বিষয়ে বৃহস্পতিবার জেলায় বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সকাল দশ টায় র‌্যালী শেষে নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ মিলনায়তনে আলোচনা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু নাছের ভূঞা।
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ গোলাম মোস্তফা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ,জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুল ইসলাম এবং শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্র অলোক।
বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে প্রাথমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত শিশু চিত্রাংকন, কুইজ ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে প্রাইজমানি ও সনদ বিতরণ করা হয়। দুধ পানের অভ্যাস গড়ে তুলতে অনুষ্ঠান স্থলে উপস্থিত দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচশ’ শিক্ষার্থীকে দুধ পান করানো হয়। আরো একটি শিক্ষা প্রতিষ্ঠানে দুধ পান কর্মসূচী বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন জেলা প্রানিসম্পদ কর্মকর্তা।
অনুষ্ঠানে বক্তারা বলেন, মেধাবী জাতি গঠনের জন্যে প্রয়োজন নিরাপদ প্রাণিজআমিষ। প্রাণিসম্পদ বিভাগ নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনের কারিগর হিসেবে কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহনের ফলে নাটোর জেলায় ক্রমশ দুধের উৎপাদন বৃদ্ধি পেয়ে দুগ্ধ উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে। ২০১২-১৩ সালে জেলায় এক লাখ ১৮ হাজার টন দুধ উৎপাদন হয়। ক্রমশ উৎপাদন বৃদ্ধি পেয়ে বর্তমানে দুই লাখ ২২ হাজার টন দুধ উৎপাদন হচ্ছে। জন তি ২৫০ মিলিলিটার অনুসারে জেলার বাৎসরিক এক লাখ ৮৫ হাজার ৮২১ টন চাহিদা পূরণ করে উদ্বৃত্ত ৩৬ হাজার ১৭৯ টন দুধ যাচ্ছে দেশের অন্য ঘাটতি এলাকায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.