নাটোরে প্রাণ এর আম সংগ্রহ-২০১৮ শুরু

 

নাটোর প্রতিনিধি: সোমবার নাটোরের একডালায় প্রাণ এগ্রো লিমিটেডের কারখানায় পাল্পিং কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে এক অনুষ্ঠানে আয়োজন করা হয়।

কারখানায় জেনারেল ম্যানেজার হযরত আলী বলেন, চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম কেনার লক্ষমাত্রা নিয়ে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে। নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতক্ষীরায় প্রাণ এর প্রায় ১৬ হাজার চুক্তিবদ্ধ আমচাষীর কাছ থেকে এসব আম নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, ফ্যাক্টরিতে আম প্রবেশের সময় কোয়ালিটি কন্ট্রোলার দ্বারা আম পরীক্ষা-নিরীক্ষার পর তা গ্রহণ করা হয়। প্রথমে আমগুলো পাকা কি-না তা দেখা হয়, পোকা-রোগমুক্ত এবং পঁচা কি না তা পরীক্ষা করা হয়। এরপর ফরমালিন, ব্রিক্স, পি-এইচ সহ প্রয়োজনীয় পরীক্ষার জন্য ল্যাব পাঠানো হয়। আম নেওয়ার সময় আরেকটি জিনিস লক্ষ্য করা হয় তা হলো আমের ওজন। ল্যাবে টেস্টে উত্তীর্ণ হলেই কেবল তার আম ফ্যাক্টারিতে প্রসেসের জন্যে নেওয়া হয়। এই আমগুলো ফ্যাক্টরিতে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ক্রাসিং করে পাল্প সংগ্রহ করে তা অ্যাসেপটিক প্রযুক্তিতে সংরক্ষণ করা হয়। এই পদ্ধতির সুবিধে হল হিমায়িতকরণ ছাড়া কমপক্ষে একবছরের জন্য পাল্প নিরাপদ, তাজা ও স্বাদ ধরে রাখা যায়।

হযরত আলী বলেন, নাটোরে প্রাণ-এর কৃষিভিত্তিক শিল্প কারখানা গড়ে ওঠার কারণে কারখানায় সরাসরি প্রায় ৭ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে। আমের মৌসুমে বাড়তি আরো দুই থেকে হাজার শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। যার প্রায় ৯০ ভাগ নারী। এছাড়াও কারখানায় আমচাষী ও সরবরাহকারীদের প্রতিষ্ঠান পরোক্ষ কর্মসংস্থানেরও সৃষ্টি হয়।

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার মো: কামরুজ্জামান বলেন, আমরা প্রাণ কৃষি হাবের মাধ্যমে চুক্তিবদ্ধ আমচাষীদের বিভিন্নভাবে সহযোগিতা করছি। স্বল্পমূল্যে উন্নতজাতের চারা প্রদান, সার, কীটনাশক ব্যবহার, রোপন প্রক্রিয়া ও গাছ থেকে আম সংগ্রহ সম্পর্কে আমাদের অভিজ্ঞ ফিল্ড সুপারভাইজারদের মাধ্যমে তাদের প্রশিক্ষণ দেয়া হয়। ফলে কৃষকদের কাছ থেকে আমরা উন্নতমানের আম পাচ্ছি। অপরদিকে কৃষকরাও আম বিক্রয়ে পূর্ণ নিশ্চয়তা পাচ্ছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (পিআর) জিয়াউল হক ও প্রাণ এগ্রো লিমিটেড কারখানায় সিনিয়র ম্যানেজার (এডমিন) মো: আবদুল কাদের সরকার সহ কারখানায় উর্ধ্বতন কর্মকর্তারা।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.