নাটোরে চার লাখ শিক্ষার্থীর হাতে সাড়ে ৩৭ লাখ বই


নাটোর প্রতিনিধি: চলতি ২০২০ শিক্ষা বছরের প্রথম দিনে বুধবার নাটোর জেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের দুই হাজার ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের চার লাখ তিন হাজার শিক্ষার্থীর হাতে বই উৎসবের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়েছে ৩৭ লাখ ৪৮ হাজার নতুন পাঠ্য বই। আজ বুধবার সকাল দশটায় নাটোর সরকারি বালক বিদ্যালয় প্রাঙ্গনে জেলার মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের বই উৎসবের উদ্বোধন করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ।

অনুষ্ঠানের অতিথিবৃন্দ নতুন শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, সরকার একই সাথে সব বই একই দিনে শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছে। এটি একটি অনন্য উদ্যোগ।

শিক্ষার্থীরা যথাযথভাবে পড়াশুনা করে যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠলে সরকারের এই উদ্যোগ অর্থবহ হবে। জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এরশাদ উদ্দিন আহমেদ, নাটোর সরকারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমজাদ হোসেন ও নাটোর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিল মাহমুদা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এরশাদ উদ্দিন আহমেদ, নাটোর সরকারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমজাদ হোসেন ও নাটোর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা দিল মাহমুদা।

জেলার সাতটি উপজেলা পর্যায়েও উপজেলা নির্বাহী অফিসারগণের উপস্থিতিতে অনুরুপ বই উৎসব আয়োজন করা হয়। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠান পর্যায়ে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দের উপস্থিতিতে সমাবেশের মাধ্যমে বই উৎসব আয়োজন করা হয় এবং শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, জেলার সাতটি উপজেলায় বিভিন্ন পর্যায়ের মোট এক হাজার পাঁচশ’ ১০টি প্রাথমিক বিদ্যালয়ে এক লাখ ৮৯ হাজার ছয়শ’ শিক্ষার্থীর জন্য প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত পাঠ্য বইয়ের চাহিদা আট লাখ ৯৫ হাজার ৫০ কপি এবং ডিসেম্বরের প্রথমার্ধেই ওই চাহিদার শতভাগ বই জেলার সকল উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিস আরও জানায়, জেলায় মাদ্রাসা, কারিগরিসহ মোট চারশ’ ৯৬টি মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে আসন্ন শিক্ষাবর্ষে ইবতেদায়ী প্রথম থেকে পঞ্চম শ্রেণী এবং ষষ্ঠ থেকে নবম শ্রেণীর মোট শিক্ষার্থীর সংখ্যা দুই লাখ তের হাজার তিনশ’ ৯০জন।

এসব শিক্ষার্থীর চাহিদা অনুযায়ী ২৮ লাখ ৫৩ হাজার ১৫ কপি পাঠ্য বইয়ের সবই নাটোর জেলা শিক্ষা অফিস থেকে ডিসেম্বর মাসেই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের মাধ্যমে সংশ্লি¬ষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহে পাঠানো হয়েছে।

একইভাবে ভোকেশনাল পর্যায়ে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পাঠ্য বই জেলা শিক্ষা অফিসের মাধ্যমে বিতরণ কার্যক্রমও শেষ হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.