নাইজেরিয়ার ১০ গোলের জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: নাপোলি ফরোয়ার্ড ভিক্টর ওসিমহেনের চার গোলে দারুণ জয় পেয়েছে নাইজেরিয়া। আজ মঙ্গলবার মরক্কোতে সাও টোমে ও প্রিন্সিপেকে ১০-০ গোলে বিধ্বস্ত করেছে তারা। তাই আফ্রিকান নেশন্স কাপের বাছাই পর্বের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে তারা।
নাইজেরিয়া ম্যাচের প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে ছিল। ভিক্টর ওসিমহেনের চার গোল ছাড়াও টেরেম মফি দুটি, অধিনায়ক মোসেস সাইমন, ওঘেনেকারো ইতেবো, অ্যাডেমোলা লুকম্যান ও ইমানুয়েল ডেনিস একটি করে গোল করেন।
নাইজেরিয়া সাও টোমের চেয়ে ১৫৩ র‍্যাঙ্কিং এগিয়ে। একতরফা লড়াইয়ে প্রত্যাশিত ছিল বড় জয় পাবে নাইজেরিয়া, কিন্তু এত বড় জয় পাবে তা কেউ ভাবেনি। মোটামুটি প্রতিযোগিতামূলক প্রথমার্ধের পর খেলাটি সুপার ঈগলদের জন্য অনুশীলনে পরিণত হয়।
নাইজেরিয়া ১৯৯১ সালে বুরকিনা ফাসোর বিপক্ষে আগের করা সর্বোচ্চ সাতটি গোলের রেকর্ড ছাড়িয়ে গেছে। রাশিদি ইয়েকিনি সেই ম্যাচে চার গোল করেছিলেন।
এই ম্যাচটি সাও টোমের হোম ম্যাচ ছিল। কিন্তু ছোট দ্বীপের দেশটিতে কোনো আন্তর্জাতিক-মানের স্টেডিয়াম না থাকায় দক্ষিণ মরক্কোতে স্থানান্তরিত হয় ম্যাচটি।
গত বছর নাপোলির হয়ে খেলতে গিয়ে গুরুতর আহত হওয়া ওসিমহেন প্রথমার্ধে এক গোল করেন। ম্যাচের ৯ মিনিটে লক্ষ্যভেদ করেন। ৪৮, ৬৫ ও ৮৪ মিনিটে আরও তিন গোল করেন তিনি।
সাও টোমে প্রাক বছাই পর্বে মরিশাসকে ৪-৩গোলে হারিয়ে এই পের্বে খেলতে আসে।
নাইজেরিয়া, সেনেগাল, আলজেরিয়া, বুরকিনা ফাসো, মালি ও মরক্কো টুর্নামেন্টের বাছাইয়ের দুটি ম্যাচই জিতেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.