নাইজারের অভ্যুত্থান নিয়ে বৈঠকে পশ্চিম আফ্রিকার সামরিক প্রধানরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নাইজারের অভ্যুত্থান নিয়ে বৈঠকে বসছেন পশ্চিম আফ্রিকার সামরিক প্রধানরা। গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, সামরিক অভ্যুত্থান উল্টে দেওয়ার লক্ষ্যে একটি সম্ভাব্য সমন্বিত হস্তক্ষেপের ব্যাপারে বৈঠকে বসছেন নেতারা।
গত ২৬ জুলাই প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে নাইজারের সেনাবাহিনী। এরপর দেশব্যাপী জারি করা হয় কারফিউ। সীমান্তও বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী সময়ে প্রতিবেশী পাঁচ দেশের সঙ্গে সীমান্ত খুলে দেয় তারা।
পরবর্তী সময়ে ইকোনমিক কমিউনিট অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) নাইজারে ‘সাংবিধানিক শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য স্যান্ডবাই ফোর্স’ গড়ার সিদ্ধান্ত নেয়।
গত শনিবার আক্রাসে সামরিক প্রধানদের বৈঠক হওয়ার কথা থাকলেও ইকোওয়াসে কারণে তা পিছিয়ে যায়। ইকোওয়াস এখনও কূটনৈতিকভাবে বিষয়টি সমাধানের চেষ্টা করছে। গত বৃহস্পতিবার নাইজারের রাজধানী আবুজায় এক বৈঠকে পুনরায় এই আশাবাদের ব্যক্ত করে করেন ইকোওয়াস নেতারা।
গত ৩০ জুলাই সামরিক জান্তাকে পুনরায় গণতান্ত্রিক সরকারকে ক্ষমতায় ফিরিয়ে আনার জন্য এক সপ্তাহের আল্টিমেটাম দিয়েছিল ইকোওয়াস। তবে সেই সময় পেরেয়ে গেলেও এখনও পদক্ষেপ নেয়নি তারা।
এর আগে বুধবার সন্ত্রাসীদের হামলায় নাইজারের অন্তত ১৭ সেনা নিহত হন, আহত হয় আরও ২০ জন, যাদের মধ্যে ছয়জনের অবস্থা আশঙ্কাজনক।  দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে মঙ্গলবার বুরকিনা ফাসোর সীমান্তবর্তী টিলাবেরি অঞ্চলের কুতুগু শহরের কাছে সেনাবাহিনীর একটি দল জঙ্গি হামলার শিকার হয়। সামরিক অভ্যুত্থানের পর দেশটিতে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.