নবীগঞ্জে একদিকে মোবাইল কোর্টে জরিমানা অন্যদিকে চলছে মাটি কাটা, লাগাম ধরা যাচ্ছে না মাটিকেখুদের

নবীগঞ্জ প্রতিনিধি: নবীগঞ্জে বন্ধ হচ্ছে না অবৈধভাবে ফসলি জমির মাটি কাটা। একদিকে মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা করা হলেও অন্যদিকে চলে মাটি কাটার ধুম। জরিমানা করেও লাগাম ধরা যাচ্ছে না মাটিকেখু সিন্ডিকেট ব্যবসায়ীদের।
নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিন দেলোয়ার বলছেন মাটিকেখুদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। শুক্রবার (২২ মার্চ) নবীগঞ্জ উপজেলার ৮নং সদর ইউনিয়নের পশ্চিম তিমিরপুর এলাকায় অভিযান চালিয়ে মোবাইল কোর্টের মাধ্যমে শাহজাহান মিয়া নামে এক ব্যক্তিকে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করেছে প্রশাসন। 
এলাকাবাসী জানান, শাহাজাহান মিয়াকে জরিমানা করা হলেও মূলত মাটি কাটাচ্ছেন সদর ইউনিয়নের বড় আলীপুর গ্রামের হায়দর মিয়া ঠিকাদার। যার ফলে পরিবেশের ভারসাম্যসহ মাটি ভর্তি ট্রাক ও ট্রাক্টরের কারণে নষ্ট হচ্ছে চলাচলের রাস্তাঘাট। অপরদিকে একই এলাকার পৌরসভার সিমান্তবর্তী তিমিরপুর নামকস্থানে সদর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য ভুট্টু মিয়ার নেতৃত্বে চলছে ফসলি জমি থেকে মাটি কাটার মহাউৎসব।
এছাড়াও নবীগঞ্জ উপজেলাজুড়ে বিভিন্ন স্থানে  চলছে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটা। এতে করে নবীগঞ্জে বিলিনের পথে বসতে পড়েছে ফসলি জমি। মাটিকেখুদের লাগাম ধরা যাচ্ছে না কেন? এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে জনমনে। লোকমুখে গুঞ্জন রয়েছে এসব মাটিখেকুদের কাছ থেকে নিয়মিত চাঁদা নেন কতিপয় স্থানীয় হলুদ সাংবাদিক, জনপ্রতিনিধিসহ গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তি। তবে ভয়ে কেউই মুখ খুলতে চান না।
এভাবে চলতে থাকলে পরিবেশের পাশাপাশি ফসলি জমির মাটির উপরি অংশ কাটা অব্যাহত থাকলে ভবিষ্যতে জমির ফলন স্বাভাবিকের চেয়ে অনেকাংশে কমে যাবে। এতে হুমকির মুখে পড়বে দেশের খাদ্য নিরাপত্তা।যার কারণে সচেতন মহলে বাড়ছে উদ্বেগ উৎকন্ঠা।
এব্যাপারে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিন দেলোয়ার বিটিসি নিউজকে বলেন, মাটি কাটা বন্ধ করতে আমাদের অভিযান অব্যাহত আছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নবীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি মো: আলাল মিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.