নতুন বছরের প্রথম অধিবেশন চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: নতুন বছরে শুরু হওয়া একাদশ জাতীয় সংসদের অধিবেশন ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এ বছরের প্রথম এই অধিবেশন স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিকাল ৪টা ১০ মিনিটে শুরু হয়।
স্বাগত বক্তব্যে অধিবেশনটিকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ হিসেবে বর্ণনা করে স্পিকার জানান, রাষ্ট্রপতির ভাষণ রয়েছে এবং ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা হবে। সংসদ সদস্যদের আলোচনায় জাতীয় সংসদ প্রাণবন্ত হয়ে উঠবে বলে আশা করি।
বছরের প্রথম অধিবেশনে সংবিধানের বিধান অনুযায়ী জাতীয় সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা উপস্থিত ছিলেন। তবে পদত্যাগ করায় বিএনপির সংসদ সদস্যরা এই অধিবেশনে নেই।
এর আগে বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে জাতীয় সংসদের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে আগামী এপ্রিল মাসে বিশেষ অধিবেশনের সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে অংশগ্রহণ করেন কমিটি সদস্য এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
একাদশ সংসদের ২১তম অধিবেশন শুরু হয় ৫ জানুয়ারি, যা চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। শুক্রবার ও শনিবার ব্যতীত প্রতিদিন বিকেল ৪ টা ১৫ মিনিট থেকে শুরু হবে। এ অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ প্রদান করেন এবং ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে।
এ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৭৩টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১৮৫৪টি প্রশ্নসহ মোট ১৯২৭টি প্রশ্ন পাওয়া গেছে, বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৪টি। বেসরকারি সদস্যদের বিলের কোনও নোটিশ পাওয়া যায় নি। পূর্বে অনিষ্পন্ন ৮টি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে ১টি বিল উত্থাপিত হয়ে কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। অধিবেশনে উত্থাপনের জন্য ৬টি সরকারি বিল ও গত অধিবেশনে অনিষ্পন্ন ১২টি বিলসহ ১৮টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় ১টি ও উত্থাপনের অপেক্ষায় ৬টি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.