নগরীর ফুটপাত স্থায়ীভাবে দখলমুক্ত রাখার দাবি সম্মিলিত ব্যবসায়ী পরিষদের

চট্টগ্রাম ব্যুরো: নগরীর ফুটপাতগুলো স্থায়ীভাবে দখলমুক্ত রাখার জোরালো দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। দাবি বাস্তবায়ন না হলে আগামী ৩ মার্চ অর্ধদিবস কর্মবিরতির ঘোষণা দেন তারা।
গতকাল ২৮ ফেব্রুয়ারি বুধবার বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে বৃহত্তর চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সমন্বয়ে গঠিত সম্মিলিত ব্যবসায়ী পরিষদের নেতারা এ দাবি জানান।
সংবাদ সম্মেলনে তারা বলেন , দীর্ঘদিন ধরে চট্টগ্রামের সব চাইতে গুরুত্বপূর্ণ এলাকা স্টেশন রোড, নিউ মার্কেট, রিয়াজউদ্দিন বাজার, জুবিলী রোড থেকে তিন পুলের মাথা, আন্দরকিল্লা থেকে টেরিবাজার পর্যন্ত এলাকায় অবৈধভাবে রাস্তা দখল করে দোকান করা দখলদারদের কারণে জনসাধারণ নির্বিঘ্নে চলাচল ও কেনাকাটা করতে পারত না। ফুটপাত দখল করার পর রাস্তায় দুই স্তরে ভ্রাম্যমাণ দোকান, গাড়িতে পণ্য বিক্রি করে সড়কের এতটাই নাজেহাল ও সংকুচিত করে ফেলতো যে, সব সময় অসহনীয় যানজটে নাকাল হতে হতো নগরবাসীকে। দীর্ঘদিন পর এখন মেয়রের সাহসী উদ্যোগে সাধারণ মানুষ তাদের চলাচলের পথ খুঁজে পেয়েছে।
আর চট্টগ্রাম রেলওয়ে স্টেশন, সদরঘাট দিয়ে এই শহরে প্রতিদিন দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ মানুষ আসেন। সদরঘাট থেকে নিউ মার্কেট এবং রেলওয়ে স্টেশন থেকে বের হয়ে ফুটপাতে অবৈধ দখলদারদের ছাউনি, ঝুপড়ি, নোংরা পরিবেশ দেখে আমাদের প্রাণের শহর চট্টগ্রামের প্রতি মানুষের বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়। অনেক যাত্রী, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, সাধারণ মানুষ ছিনতাইকারীর কবলে পড়ে তাদের সর্বস্ব হারিয়ে প্রতিনিয়ত অসহায় অবস্থায় পড়ে যায়। ছিনতাইকারীরা নিমিষেই রাস্তার হকারের মধ্যে মিশে একাকার হয়ে যাওয়ায় তাদের আর খুঁজে পাওয়া যায় না।
সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সম্মিলিত ব্যবসায়ী পরিষদ, চট্টগ্রামের সদস্য সচিব আহমদ কবির দুলাল। তিনি আরও জানান, আমরা ব্যবসায়ীরা দেশের উন্নয়ন ও সরকারের অর্থনীতির চাকা সচল রাখতে ট্যাক্স, ভ্যাট, ট্রেড লাইসেন্সসহ যাবতীয় ফি দিয়ে রাজস্ব আদায়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখছি। পক্ষান্তরে হকারদের থেকে সরকার কোন রাজস্ব পায় না। সেক্ষেত্রে ব্যবসায়ীরা অসহায়, সম্মানের কথা ভেবে রাস্তায় নামতে পারে না, ব্যবসা মন্দা হলে কারো কাছে হাত পাততে পারে না। ফুটপাত অবৈধভাবে দখলের কারণে চট্টগ্রামের প্রতিটা মার্কেটের প্রবেশমুখ প্রায় বন্ধ হয়ে পরেছে। ক্রেতা সাধারণ মার্কেটে সহজে প্রবেশ করতে পারে না। ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ব্যবসায়ীরা আজ দেউলিয়ার পথে।
এসময় উপস্থিত ছিলেন সম্মিলিত ব্যবসায়ী পরিষদ চট্টগ্রামের আহ্বায়ক ও রিয়াজুদ্দিন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব ছালামত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, সিনিয়র সহ-সভাপতি মো. সাহাবউদ্দিন, সাধারণ সম্পাদক সৈয়দ খুরশিদ আলম, বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ, তামাকুমন্ডি লেইন বণিক সমিতি সভাপতি, সরোয়ার কামাল, বিপনী বিতান মার্চেন্ট ওয়েলফেয়ার কমিটির সভাপতি, মোহাম্মদ সাগীর, চট্টগ্রাম বৈদ্যুতিক সরঞ্জাম গ্রুপের সভাপতি, এম ইলিয়াস খান আইয়ুব, রিয়াজউদ্দিন বাজার বণিক কল্যাণ সমিতি সাধারণ সম্পাদক, মোহাম্মদ আবুল কালাম, টেরিবাজার ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক আহম্মদ হোসাইন, চিটাগাং মেট্রেপলিটন শপ ওনার্স এসোসিয়েশনের কার্যকরি সভাপতি, আবুল কাশেম, সাধারণ সম্পাদক মনছুর আলম চৌধুরী, সেন্ট্রাল প্লাজা ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাক আহমদ, রিয়াজউদ্দিন বাজার আড়ৎদার কল্যাণ সমিতির সভাপতি ফারুক শিবলী, তামাকুমন্ডি লেইন মোবাইল ব্যবসায়ী সমিতির সভাপতি আরিফুর রহমানসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.